আটোয়ারীতে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

জিল্লুর হোসেন সরকার,আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি:

 “দুর্যোগ ঝুঁকি হ্রাসে, কাজ করি একসাথে” এবং “মুজিব বর্ষের প্রতিশ্রুতি- জোরদার করি প্রস্তুতি ” এ শ্লোগান দুটি সামনে রেখে পঞ্চগড়ের আটোয়ারীতে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে।

বুধবার (১৩ অক্টোবর) সকালে উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে উপজেলা পরিষদের প্রধান গেট থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ সভা কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ জাফর রানার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দুর্যোগ প্রশমন দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন,উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ তৌহিদুল ইসলাম।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা নুরজাহান খাতুন, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি ও বলরামপুর ইউপি চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা মোঃসাইদুর রহমান, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফজলুল করিম ও সাজ্জাদ সেলিম, সাংগঠনিক সম্পাদক এমদাদুল হক সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও গনমাধ্যকর্মীগন।

সভায় উপজেলা পরিষদ চেয়ারম্যান বলেন, ভৌগলিক কারণে পৃথিবীর বিভিন্ন দেশের অবস্থান বিভিন্ন স্থানে।তাই দেশ ভেদে প্রাকৃতিক দুর্যোগেরও ভিন্নতা রয়েছে। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের বৈশিষ্ট্য, ক্ষয়ক্ষতি ও এর প্রভাব সম্পর্কে আমাদের সম্যক জ্ঞান রাখতে হবে এবং সে মোতাবেক জীবনযাত্রার পরিবর্তন ও প্রতিফলন ঘটাতে হবে।দুর্যোগ মোকাবেলা করার জন্য পূর্ব প্রস্তুুত থাকতে হবে,প্রাকৃতিক দুর্যোগ কালীন ও দুর্যোগ পরবর্তী পরিস্থিতি মোকাবেলার জন্য আমাদের সুদুরপ্রসারী পরিকল্পনা গ্রহণ করতে হবে ।এ ক্ষেত্রে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *