ইবিতে ইএসজি বিভাগের পরিবেশ রক্ষায় লিফলেট বিতরণ

আর.এম রিফাত,ইবি প্রতিনিধিঃ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ইনভায়রনমেন্টাল সাইন্স এন্ড জিওগ্রাফি (ইএসজি) বিভাগের ২০১৭-১৮  শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা লিফলেট বিতরণ করেছে। পরিবেশ রক্ষায় জনসচেতনতা বৃদ্ধির জন্য ৩ শিক্ষার্থীর উদ্যোগে ভর্তি পরীক্ষা উপলক্ষে ভর্তিচ্ছু  শিক্ষার্থীদের মাঝে ক্যাম্পেইন ও লিফলেট বিতরণ করে।

জানা যায়, ‘রক্ষা করি পরিবেশ, গড়ি সোনার বাংলাদেশ’ ‘দূষিত বায়ু, কমায় আয়ু’ ‘তুমি আমি মিলেই দেশ, আমরাই বাঁচাবো বাংলাদেশ’ ‘বাঁচলে নদী জলাভূমি, তবেই বাঁচবো তুমি আমি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৪ তারিখ থেকে ক্যাম্পাসে এ কর্মসূচি পালন করে আসছে।

তথ্য সূত্রে, বায়ু দূষণের কারণে সারা বাংলাদেশে প্রতি বছর ১ লক্ষ ৭৫ হাজার মানুষের মৃত্যু হয়, শুধুমাত্র পানি দূষণের কারণে প্রতিদিন ৮০ জনের মৃত্যু হয়। এদিকে শব্দ দূষণ, প্লাষ্টিক ব্যবহার,জলবায়ুর পরিবর্তন, গ্রীণ হাউস প্রতিক্রিয়া ইত্যাদির প্রভাবে জীব বৈচিত্র্য আজ ধ্বংসের পথে।

বর্তমানে বাংলাদেশের প্রেক্ষিতে বর্ষা মৌসুমে বৃষ্টি হচ্ছে না কিন্তু শীতকালে হঠাৎ বৃষ্টি তাছাড়া অতিবৃষ্টি আর হঠাৎ বন্যা তো লেগেই আছে। এসব সরাসরি প্রভাব ফেলছে আমাদের ফসলে, সৃষ্টি করছে খাদ্য সংকট। এদিকে তাপমাত্রা যেভাবে বৃদ্ধি পাচ্ছে এভাবে বাড়তে থাকলে আর বেশিদিন নেই সমুদ্রের উচ্চতা বৃদ্ধি পেয়ে দক্ষিনাঞ্চলের খুলনা বিভাগ পানির নিচে হারিয়ে যাওয়ার। ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস তো দক্ষিনাঞ্চলের স্বাভাবিক ঘটনা হয়ে দাড়িয়েছে।

পরিবেশের বিপর্যয় রুখতে সচেতনতা বৃদ্ধির লক্ষে এই লিফলেট বিতরণ কর্মসূচিতে শিক্ষার্থীদের সার্বিক ভাবে সহযোগিতা করেছেন ইএসজি বিভাগের সভাপতি অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল, লেকচারার বিপুল রায়, প্রভাষক মোঃ ইনজামুল হক ও প্রভাষক মোঃ আনিসুল কবির।

প্রসঙ্গত, কর্মসূচির উদ্যোগ গ্রহণ করেন ইএসজি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শাকিল শেখ, শুভ্র সরকার শুভ, রাকিবুল ইসলাম রাকিব সহ এএসজি বিভাগের শিক্ষার্থীরা।

ইএসজি বিভাগের শিক্ষার্থী শাকিল শেখ বলেন, বিলাসিতা অসচেতনতা আর হেয়ালিপনার জন্যই পৃথিবী আজ বসবাসের অযোগ্য হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে। স্বপ্ন দেখি একটি দূষনমুক্ত  সুন্দর সবুজ পৃথিবী উপহার দিয়ে যাবো আগামী প্রজন্মকে। এই লক্ষ্যে ক্যাম্পেইন ও লিফলেট বিতরন। হতে পারে আমাদের একটু সচেতনাতায় পারবে পরিবেশদূষণ রোধ করতে, দূষণমুক্ত সুন্দর সবুজ পৃথিবী আগামীর প্রজন্মকে উপহার দিতে। আমরা পরিবেশদূষন রোধে বদ্ধ-পরিকর।

উল্লেখ্য, বাংলাদেশে যত মানুষের মৃত্যু হয় ২৮ শতাংশ মারা যায় পরিবেশ দূষণজনিত অসুখ বিসুখের কারণে, কিন্তু সারাবিশ্বে মৃত্যুর গড় ১৬ শতাংশ। পরিবেশগত ঝুঁকির সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত বাংলাদেশ। ২০১৫ সালে সারা বাংলাদেশে প্রায় ৮০,০০০ মানুষের মৃত্যু হয়েছে।

 

সময় নিউজ২৪.কম/বি এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *