এইচএসসির ফল প্রকাশে অধ্যাদেশ লাগবে —–শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্কঃ 

আনুষ্ঠানিকভাবে পরীক্ষা না নিয়ে এইচএসসি’র ফল প্রকাশ করতে আইনি প্রক্রিয়া হিসেবে অধ্যাদেশ জারি করতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অধ্যাদেশ জারির পর ফল প্রকাশ করা হবে। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে একথা জানান শিক্ষামন্ত্রী। প্রসঙ্গত, করোনা মহামারির কারণে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়। এখন পরীক্ষার্থীদের জেএসসি ও এসএসসি এই দুই পরীক্ষার ফলের গড় করে এইচএসসি’র ফল প্রকাশ করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘পরীক্ষা সংক্রান্ত আইন রয়েছে। বিশেষ পরিস্থিতিতে ফল প্রকাশে একটি অধ্যাদেশ জারি করতে হবে। খুব সহসাই এটি জারি করা হবে।

পরীক্ষার ফল প্রকাশ বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘জেএসসি ও এসএসসির বিষয়ের সঙ্গে সমন্বয় করে এইচএসসির ফল প্রকাশ করা হবে। কোন কোন বিষয় সমন্বয় করা হবে সে ব্যাপারে বিশেষজ্ঞরা মতামত দিয়েছেন। ফলাফলে যদি কোনও শিক্ষার্থী সংক্ষুব্ধ হন তাহলে তারা বোর্ডে আবেদন করতে পারবেন। আমি আশা করি সংক্ষুব্ধ হওয়ার মতো ঘটনা ঘটবে না।’

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলকে প্রাধান্য দিয়ে এবারের এইচএসসি সমমানের পরীক্ষার ফল দেওয়া হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে ফল ঘোষিত হবে।

গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও করোনা সংক্রমণের কারণে তা স্থগিত করা হয়।

মতবিনিময়কালে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক বক্তব্য রাখেন। ভার্চুয়াল এ বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন অংশ নেন।

এর আগে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের চেষ্টা চলছে। সে লক্ষ্যে নম্বর নির্ধারণের পলিসি ও প্রস্তাবনা তৈরি করতে কাজ করছেন সংশ্লিষ্টরা। এটি চূড়ান্ত করার পর মন্ত্রণালয়ের নির্দেশে ফল প্রকাশ করবে দেশের শিক্ষা বোর্ডগুলো।

সময় নিউজ২৪.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *