এই শীতে গোসলের নিয়ম-কানুন; নিজে জানুন বন্ধুকে জানান

 Hostens.com - A home for your website

নিউজ ডেস্ক:

শীতকাল আসলেই সব থেকে কষ্টের কাজ হচ্ছে গোসল করা। ছোট থেকে বড় সবাই শীতের সময় পানি ভয় পায়। কারণ পানি অসম্ভব ঠাণ্ডা থাকে। তাই অনেকেই শীতকালে নিয়মিত গোসল করেন না বা করলেও গরম পানি ব্যবহার করে থাকেন। তবে নিয়মিত গোসল না করার ব্যাপারটা আমরা কেউই সহজভাবে নিতে পারি না। তাই অনেকেই গোসল নিয়মিত না করলেও কাউকে লজ্জায় জানাতে পারে না। তবে এই ধারণা ভুল প্রমাণিত করে নিয়মিত গোসল না করাকেই স্বাস্থ্যের জন্য ভালো বললেন গবেষকরা।

দুপুর বেলা রোদের মধ্যে আধা ঘণ্টা দাঁড়িয়ে শরীর গরম করুন। শরীর গরম হয়ে গেলে নিকটস্থ কোনো জলাশয় বা পানি সংগ্রহ করা যায় এমন স্থানে যান। পানিতে কনিষ্ঠা আঙুল ডুবিয়ে শীতের তীব্রতা উপলব্ধি করুন। ঠাণ্ডা না হলেও প্রচুর ঠাণ্ডা কল্পনা করে আঁতকে উঠুন।

শরীরের পশম দাঁড়ানোর আগ পর্যন্ত এভাবে পানিতে ক্রমাগত কনিষ্ঠা আঙুল ডুবিয়েই যান। যখন সারা শরীরের পশম দাঁড়িয়ে যাবে, তখন পানিতে পা ভিজিয়ে দিন। ভিজিয়ে দেওয়ার সঙ্গে সঙ্গেই ‘ও মা গো কী ঠাণ্ডা!’ বলে চিৎকার দেওয়া বাধ্যতামূলক। এরপর গা থেকে জামা খুলে ফেলুন। নিম্নাংশের কাপড় খোলা আপনার একান্তই মর্জি। এ ব্যাপারে আমরা আপনাকে জোর করব না।

কাপড় খুলে ফেলার পর কমচে কম আধা ঘণ্টা পানির দিকে তাকিয়ে থাকুন। নিয়মকানুনের এই অংশ অতীব জরুরি। মিস করে আপনি সহিহ গোসলের নিয়মকানুনকে অবমাননা করবেন না। তাকিয়ে থাকতে থাকতে ক্লান্ত হওয়ার পর ডান হাতের অনামিকা আঙুল পানিতে ভিজিয়ে গালে পানির ছোঁয়া লাগান।

আস্তে আস্তে এভাবে মুখমণ্ডল, বুক, পিঠে সব জায়গায় পানির ছোঁয়া লাগিয়ে দিন। এরপর গোসলের মূল অংশ অর্থাৎ শরীরে পানি ঢালার জন্য প্রস্ততি নিন। পানি ঢালার পূর্বে গণনা নিয়ম পদ্ধতি অবলম্বন করতে পারেন। এই পদ্ধতি অনুসারে প্রথমে ১-১০০০ পর্যন্ত গনুন। গোনা শেষেও যদি গোসল করতে না ইচ্ছা হয় তাহলে আরও ১০০০ বেশি গনুন। এরপরই আসবে চূড়ান্ত মুহূর্ত।

 

শরীর পরিস্কারের তোয়ালে আর মাথা মোছার তোলায়ে আলাদা করাই ভালো।

রোজ এভাবেই গোসল করুন। এতে বেশি সময় ব্যয় হয় না। কিন্তু আপনি পুরোপুরি পরিস্কার হয়ে যাতে পারেন। মনে রাখবেন, আপনার পরিচ্ছন্নতা আপনার দায়িত্ব। ভেতর থেকে পরিস্কার না হলে, চারপাশটাকেও পরিস্কার মনে হয় না।

Hostens.com - A home for your website

সময় নিউজ ২৪.কম/এএসআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *