একুশে পদক ২০১৯ পেলেন যে ২১ জন

অনলাইন ডেস্কঃ

বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে দেশের ২১ জন বিশিষ্ট নাগরিককে ২০১৯ সালের একুশে পদক দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন সরকার। বুধবার (৬ ফেব্রুয়ারি) সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. ফয়জুর রহমান ফারুকীর স্বাক্ষরে এ বছর একুশে পদক প্রাপ্ত ২১ জনের নামের তালিকা প্রকাশ করা হয়। এই তালিকায় শিল্পকলায় (অভিনয়, সংগীত, আলোকচিত্র ও চারুকলা) বিশেষ অবদান রাখার জন্য মোট আটজন গুণী ব্যক্তিত্বর নাম ঘোষণা করা হয়। এরমধ্যে একজন মরণোত্তর।

শিল্পকলায় অবদান রাখার জন্য এবার একুশে পদক দেওয়া হচ্ছে সুবর্ণা মুস্তাফা (অভিনয়), সুবীর নন্দী (সংগীত), লাকী ইনাম( অভিনয়), লিয়াকত আলী লাকী(অভিনয়), খায়রুল আলম শাকিল (সংগীত), সাইদা খানম (আলোকচিত্র),  জামাল উদ্দিন আহমেদ (চারুকলা) এবং সংগীতে বিশেষ অবদান রাখার জন্য মরণোত্তর একুশে পদক পেতে যাচ্ছেন পপগুরু আজম খান। এছাড়া ভাষা আন্দোলনে অবদানের জন্য একুশে পদক পেতে যাচ্ছে অধ্যাপক হালিমা খাতুন চৌধুরী (মরণোত্তর), অ্যাডভোকেট গোলাম কিবরিয়া টিপু, অধ্যাপক মনোয়ারা ইসলাম। মুক্তিযুদ্ধে ক্ষিতিন্দ্র চন্দ বৈশ্য।গবেষণায় একুশে পদক পাচ্ছে ডক্টর বিশ্বজিৎ ঘোষ, ড. মাহবুবুল হক, শিক্ষায় ডক্টর প্রবণ কুমার বড়ুয়া।

ভাষা ও সাহিত্যে যাদের একুশে পদক দেওয়া হচ্ছে তারা হলেন, রিজিয়া রহমান, ইমদাদুল হক মিলন, অসীম সাহা, আনোয়ারা সৈয়দ হক, মইনুল আহসান সাবের, হরিশংকর জলদাস। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এ পদক প্রদান করবে ২০ ফেব্রুয়ারি বিকেল ৪ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে উপস্থিত থেকে পদক প্রাপ্তদের হাতে বিশেষ এই সম্মাননা তুলে দেবেন।

সময়নিউজ২৪.কম/ এ এস আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *