এক থেকে দেড় মাসের মধ্যে করোনা টিকার দ্বিতীয় ডোজ দেয়া হবে—-প্রধানমন্ত্রী শেখ হাসিনা

অনলাইন ডেস্কঃ

দ্রুতই করোনাভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ দেয়ার জন্য সরকার পরিকল্পনা করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘এক থেকে দেড় মাসের মধ্যে করোনা টিকার দ্বিতীয় ডোজ দেয়া হবে।’আজ ৮ ফেব্রুয়ারি, সোমবার সকালে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে এসব তথ্য জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘সেকেন্ড ডোজ নেয়ার জন্য ৮ থেকে ১২ সপ্তাহ টাইম লাগে। ১৫ দিনে নিতে হবে বা এক মাসের মধ্যে নিতে হবে এমন না। এটা তিন মাস পর্যন্ত ইফেকটিভ (কার্যকর) থাকে। তিনি বলেন, ‘আমরা চাচ্ছি আর্লি সেকেন্ড ডোজ দিয়ে দেয়ার। এক থেকে দেড় মাসের মধ্যে সেকেন্ড ডোজ দিয়ে এগুলো তাড়াতাড়ি শেষ করার চেষ্টা আমাদের আছে। ভ্যাকসিন যাতে ডেট এক্সপায়ার্ড না হয়, সেটাও দেখতে হবে। তবে আজকে কত লোক নেয় তার ওপর নির্ভর করে।

এসময় দেশের সব পরিচ্ছন্নতা কর্মীদের দ্রুত টিকা দেয়ারও নির্দেশ দেন তিনি। সেই সাথে যারা করোনাভাইরাসের টিকা নিয়েছেন তাদেরও স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান প্রধানমন্ত্রী।তিনি বলেন, ‘একটা নির্দেশনা থাকবে; সবাইকে মাস্কটা পরতে হবে। মাস্ক ব্যবহার করা এবং হাত ধোয়া অব্যাহত রাখতে হবে।’এসময় বৈঠকে অংশ নেয়া মন্ত্রিপরিষদের সদস্যদের করোনার টিকা নিয়ে সার্বিক দিক-নির্দেশনাও প্রদান করেন বৈঠকের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি এসময় আরো জানান, ‘টিকা নিবন্ধন প্রক্রিয়াকে আরও সহজ ও সম্প্রসারিত করা হবে। সবার একটা আইডি কার্ড থাকতে হবে, যেটা দেখে বোঝা যাবে তারা ভ্যাকসিনটা নিয়েছে। এটা দেখিয়ে তারা সেকেন্ড ডোজ নেবে। এটা তাদের কাছে থেকে যাবে। এর মধ্যদিয়ে যারা দেশের বাইরে যাবে বা কোনো কাজ করবে তাদের সনদ হিসেবে এটি কাজ করবে বলেও উল্লেখ করেন শেখ হাসিনা।

দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার যে টিকা প্রয়োগ করা হচ্ছে তার কার্যকারিতা ৭০ ভাগ উল্লেখ করে সবাই যেন টিকা নেয় এই আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, সবাই টিকা নিলে করোনা নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।প্রধানমন্ত্রী টিকা নিয়ে আরও বেশি করে প্রচার চালাতে বলেছেন। সচিব বলেন, ‘যারা এখন পর্যন্ত টিকা নিয়েছেন সবাই সুস্থ আছেন। মন্ত্রীরা যারা টিকা নিয়েছেন তাদের তো বয়স বেশি, তবে তারা ভালো আছেন। টিকা নিয়ে ভয় কাটাতে বেশি করে প্রচারের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

সময় নিউজ২.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *