এমপিদেরকে তথ্য জানাতে ‘শর্ট ম্যাসেজ সার্ভিস’ জানুন বিস্তারিত

অনলাইন ডেস্কঃ

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনকে সামনে রেখে পুরোদমে প্রস্তুতি শুরু করেছে সংসদ সচিবালয়। এই অধিবেশন থেকেই সংসদ সদস্যদের জন্য ‘শর্ট ম্যাসেজ সার্ভিস’ চালু হচ্ছে। সংসদ অধিবেশন ও সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক সম্পর্কে অবহিত করতে এই সার্ভিস চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র মতে, গত ৩০ ডিসেম্বরের নির্বাচনের মধ্য দিয়ে গঠিত একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসবে আগামী ৩০ জানুয়ারি। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ইতোমধ্যে অধিবেশন আহ্বান করেছেন। আর এই অধিবেশনকে সামনে রেখে প্রস্তুতি শুরু করেছে সংসদ সচিবালয়। সংসদ ভবন ও অধিবেশন কক্ষ পরিস্কার পরিচ্ছন্নতার পাশাপাশি ফুলের টব দিয়ে সাজানোর কাজ চলছে। অধিবেশন কক্ষের চেয়ার টেবিল সাজানোর পাশাপাশি সাউ- সিস্টেম পরীক্ষার কাজও চলছে। দাপ্তরিক অন্যান্য কাজও চলছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা।

তারা জানান, মন্ত্রী-এমপিদের কাছে দ্রুত ও সহজে এসএমএস পাঠাতে বা ‘শর্ট ম্যাসেজ সার্ভিস’ চালু করতে নতুন একটি সফটওয়্যার কেনার উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যমে সংসদ সংক্রান্ত তথ্যাদির পাশাপাশি নিজস্ব বিভিন্ন সভা, সেমিনার ও বৈঠকের বিজ্ঞপ্তিও জানতে পারবেন এমপিরা।  বর্তমানে একটি ডেস্কটপ বেইজ সফটওয়্যার থেকে টেলিটকের একটি সিমের মাধ্যমে এমপিদের দলীয় সভা, কমিটির বৈঠক, অন্যান্য সভা এবং সেমিনারের তারিখ, সময় ও স্থান এসএমএসের মাধ্যমে জানানো হয়। কিন্তু সফটওয়্যারটি অনেক পুরাতন। এটি এখন হালনাগাদও করা যাচ্ছে না। যা নিয়ে একটি সংকট চলছিলো। এ নিয়ে অনেক এমপির অভিযোগ রয়েছে। সময় মতো তারা এসএমএস পান না বলেও অভিযোগ করেছেন।

সংশ্লিষ্টরা জানান, ওই সফটওয়্যারটির প্রধান সমস্যাগুলো হলো- এসএমএস খরচ বেশি এবং এসএমএস পাঠানো সময়-সাপেক্ষ। একই সঙ্গে ১৬০ ক্যারেক্টারের বেশি এসএমএস পাঠানো সম্ভব হয় না। শুধুমাত্র ইংরেজিতে এসএমএস পাঠানো যায়। এজন্য এমপিদের রাষ্ট্রের অতীব গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ হিসেবে উল্লেখ করে নতুন সফটওয়্যার কিনবে সংসদ। এ সংক্রান্ত একটি চিঠি ইতোমধ্যে সংসদের প্রশাসন শাখায় পাঠানো হয়েছে।

সময়নিউজ২৪.কম/ এ এস আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *