এরশাদ আর নেই; জানুন না জানা বিষয়ে

অনলাইন ডেস্ক:

জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা, জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রাজধানীর সিএমএইচে চিকিৎসাধীন অবস্থায় আজ রোববার সকাল পৌনে আটটার দিকে তিনি মারা যান।জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভূঁইয়া বিষয়টি আরটিভি অনলাইনকে নিশ্চিত করেছেন।গত ২৬ জুন থেকে তিনি রাজধানীর ক্যান্টনমেন্টের সিএমএইচে চিকিৎসাধীন ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর। গত প্রায় আট মাস ধরে টানা অসুস্থ ছিলেন এরশাদ। গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে অসুস্থ হওয়ায় নির্বাচনী প্রচারণায়ও তিনি অংশ নিতে পারেননি।এরশাদের মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরশাদ মাইডোলিসপ্লাস্টিক সিনড্রোমে আক্রান্ত ছিলেন, রক্তে হিমোগ্লোবিনের স্বল্পতায়ও ভুগছিলেন। সেই সঙ্গে তার ফুসফুসে দেখা দিয়েছিল সংক্রমণ, কিডনিও কাজ করছিল না। ৪ জুলাই থেকে তিনি লাইফ সাপোর্টে ছিলেন।

এদিকে জাপার প্রেসিডিয়াম সদস্য আলমগীর সিকদার লোটন বলেছেন, ‘এরশাদের পরিবার এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেবে।’

শনিবার ভাইয়ের শারীরিক অবস্থার কথা জানাতে গিয়ে জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জি এম কাদের বলেছিলেন, ‘এরশাদের কোনো অঙ্গ আর স্বাভাবিকভাবে কাজ করছে না। প্রতিদিন ডাকলে চোখ মেলে তাকানোর চেষ্টা করেন। কিন্তু আজ তা করেননি।’

মৃত্যুর আগ পর্যন্ত তিনি জাতীয় পার্টির চেয়ারম্যান ছিলেন। তিনিই ছিলেন এই দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। একাদশ সংসদ নির্বাচনে রংপুর-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। সর্বশেষ মৃত্যুর আগ পর্যন্ত সংসদে বিরোধী দলের নেতা ছিলেন প্রাক্তন এ রাষ্ট্রপতি।

সাবেক রাষ্ট্রপতি ও বিরোধীদলীয় নেতা জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান এইচ এম এরশাদের প্রথম জানাজা সেনা মসজিদে অনুষ্ঠিত হয়েছে। এর পরে তাঁর মরদেহ সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) হিমঘরে নেওয়া হয়।

আজ রোববার বাদ জোহর সেনাবাহিনীর কেন্দ্রীয় মসজিদে এ জানাজা অনুষ্ঠিত হয়। এরশাদের জানাজায় জাতীয় পার্টির (জাপা) ভারপ্রাপ্ত চেয়ার‍ম্যান জি এম কাদের,  ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম ও সেনাবাহিনীর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল ইসলাম খান এনটিভি অনলাইনকে বলেন, ‘আজ রোববার সকাল পৌনে ৮টায় সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) জাতীয় পার্টির চেয়ারম্যান শেষ নিশ্বাস ত্যাগ করেছেন।’

এর পরেই সকালে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক দুটি শোকবার্তায় এরশাদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *