করোনা মোকাবেলায় বাংলাদেশকে ৩ লাখ ডলার অনুদান দিচ্ছে এডিবি

অনলাইন ডেস্কঃ

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) করোনা আক্রান্তদের স্বাস্থ্যসেবা, ডাক্তার ও নার্সদের স্বাস্থ্য সুরক্ষা, মেডিকেল সরঞ্জাম ক্রয়সহ করোনা ভাইরাস মোকাবেলায় জরুরি ভিত্তিতে বাংলাদেশকে তিন লাখ ডলার (দুই কোটি ৫৮ লাখ টাকা) অনুদান অনুমোদন করেছে ।শনিবার (২৮ মার্চ) এডিবির ঢাকা অফিসের পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্বাস্থ্য ও ব্যক্তিগত সুরক্ষায় ব্যবহত সরঞ্জাম বিশেষ করে মাস্ক, মেডিক্যাল গ্লাভস, অ্যাপ্রোন, থার্মোমিটার, সেফটি গগলস ও বায়োহ্যাজার্ড ব্যাগ কেনায় ব্যবহার করা হবে। এর আগে এসবের একটি তালিকা ও চাহিদ এডিবি অফিসে পাঠিয়েছিল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। এসব সরঞ্জাম দেশে করোনা ভাইরাসের বিস্তার রোধে সহায়ক হবে বলে মনে করে এডিবি।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, ‘বাংলাদেশ সরকার করোনা ভাইরাস মোকাবিলায় সহায়তা দেওয়ার জন্য এডিবিকে অনুরোধ করেছে। দীর্ঘদিনের উন্নয়ন সহযোগী হিসেবে এডিবি এই কঠিন সময়ে বাংলাদেশকে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ। এটা একেবারেই প্রাথমিক সহায়তা। আরও সহায়তা দিতে এডিবি নিরলসভাবে কাজ করছে। করোনাভাইরাস মোকাবিলায় এডিবি সরকারের পাশেই রয়েছে।’

এছাড়া করোনা ভাইরাস মোকাবিলায় জরুরি ভিত্তিতে ৬৫০ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৫ হাজার ৯০০ কোটি টাকা) ঋণ ঘোষণা করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এডিবির সদস্যভুক্ত ৬৮টি দেশ এই সহজ শর্তের ঋণ ব্যবহার করতে পারবে। কনসেশনাল এ ঋণে সুদের হার দুই শতাংশ।

সময়নিউজ২৪.কম/ বি এম এম  

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *