করোনা লগ্নে অনলাইন স্কুলে পাঠদানে ব্যাপক সাড়া জাগিয়েছে শিক্ষক  আব্দুর রাজ্জাক রুবেল ” 

মোঃ হযরত আলী ( লালমনিরহাট প্রতিনিধি )     
করোনার বিষাক্ত ছোবলে  বন্ধ যখন সকল শিক্ষা  কার্যক্রম।  তাই ঘরে বসে অলস সময় পার করছে শিক্ষক ও শিক্ষার্থীরা। এতে করে শিক্ষকরাও যেমন দিশেহারা তেমনি শিক্ষার্থীদেরও ক্ষতি হচ্ছে পাঠদানে। আর এরই মাঝে শিক্ষকদের পাঠদান চর্চা ও শিক্ষার্থীদের শিক্ষার মান ধরে রাখতে চালু করা হয় রংপুর অনলাইন স্কুল।
সেই  ধারাবাহিকতায় অনলাইন স্কুলের ক্লাস নিয়ে শিক্ষার্থীদের মাঝে সাড়া ফেলেছেন লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক আব্দুর রাজ্জাক রুবেল।
শুধু শিক্ষক হয়ে নয় একজন ভালো বন্ধু হয়েও মনে জায়গা করে নিয়েছেন তিনি।  এমনকি ৩৫টি ক্লাস নিয়ে ১৮টিতে শ্রেষ্ঠ শিক্ষকদের তালিকায় স্থান দখল করেছেন।
শিক্ষক আব্দুর রাজ্জাক রুবেল উপজেলার আলহাজ্ব সমসের উদ্দিন উচ্চ বিদ্যালয়ের গণিত বিভাগের সহকারী শিক্ষক।
তথ্য সংগ্রহ সূত্রে  জানা গেছে, করোনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় লালমনিরহাটের কালীগঞ্জ করিমউদ্দিন পাইলট পাবলিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খুরশিদুজ্জামান আহম্মেদ রংপুর অনলাইন স্কুল চালু করেন। সেখানে ক্লাস নেওয়ার জন্য প্রাথমিক ভাবে নির্বাচিত হন শিক্ষক রুবেল।
 প্রথমেই তিনি শিক্ষার্থীদের মনে জায়গা করে নেন।ফলশ্রুতিতে অনলাইন এ ব্যাপক  সাড়া পরে যায় শিক্ষক রুবেলের। আর এতে করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক রুবেলের সঙ্গে  যোগাযোগ করেন। তাদের নিজস্ব অনলাইন স্কুলের ক্লাস নিতে।
এভাবেই আব্দুর রাজ্জাক রুবেল একে একে নিজ জেলা লালমনিরহাটের পাশাপাশি কুড়িগ্রাম, নীলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাও, চট্টগ্রামসহ দেশের প্রায় ২৪টি অনলাইন স্কুলে ২৫৩টি ক্লাস নিয়েছেন। এর মধ্যে শুধু রংপুর অনলাইনে ৩৫টি ক্লাস নিয়ে ১৮টিতে প্রথম, ২য়, ৩য় স্থান অর্জন করে শ্রেষ্ঠ স্থান অধিকার করে।
এদিকে মুক্তপাঠ কোর্সে অংশ নিয়ে ৩৫টি সনদ পেয়েছেন। মাইক্রোসফট এডুকেশন সেন্টার থেকেও ৪০টি সনদ অর্জন করেছেন শিক্ষক আব্দুর রাজ্জাক  রুবেল। এছাড়া শিক্ষক বাতায়নে নিয়মিত কনটেন্ট আপলোড করছেন তিনি।
এ বিষয়ে আব্দুর রাজ্জাক রুবেল ,  স্টুডেন্ট জার্নাল বিডি কে জানান  , এ কাজটি করতে পেরে  আমি আমার নিজ বিদ্যালয়ের শিক্ষার্থীদের বাড়ি বাড়ি যাওয়া শুরু করি। পরে যখন রংপুর অনলাইন স্কুলের মাধ্যমে ক্লাস নেওয়ার সুযোগ পাই, তখন আমরা ওই পরিকল্পনায় ভিন্ন মাত্রা পায়। রংপুর অনলাইনের পাশাপাশি আরো ২৪টি বিদ্যালয়ের অনলাইন স্কুলে ক্লাস নিচ্ছি। যতদিন সম্ভব আমি এভাবে সকল শিক্ষর্থীর জন্য কাজ করে যাবো ইনশাআল্লাহ ।
এ বিষয়ে জানতে চাইলে  কালীগঞ্জ করিমউদ্দিন পাইলট পাবলিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক
খুরশিদুজ্জামান আহম্মেদ বলেন, অনলাইন স্কুুুল বেশ সাড়া জাগিয়েছে। এর পাশাপাশি শিক্ষক রুবেলও শিক্ষার্থীদের মনে জায়গা করে নিয়েছে। রুবেলের ক্লাসে মুগ্ধ শিক্ষার্থীরা। শিক্ষক নয় যেন তাদের বন্ধু।
এ বিষয়ে হাতীবান্ধা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কন্দর্প নারায়ন জানান, সংসদ টেলিভিশনের পাশাপাশি অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান অনলাইন ক্লাস চালু করেছেন। আব্দুর রাজ্জাক রুবেলসহ আরো কয়েকজন শিক্ষক অনলাইনে ক্লাস নিয়ে বেশ সাড়া জাগানোর পাশাপাশি জনপ্রিয় হয়ে উঠেছে।
সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *