//pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js


কানাডার স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশন বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্কের সহায়তায় কোস্টাল১৯ জেলায় শিক্ষা,স্বাস্থ্য ও পেশাগত দক্ষতা উন্নয়নে প্রকল্প নিতে আগ্রহী

প্রেস বিজ্ঞপ্তি

সেন্ট্রাল আলবার্টা,কানাডা,জানুয়ারি ২০,২০২৩ -কানাডার ব্রিটিশ কলাম্বিয়া সোসাইটিজ অ্যাক্টের অধীন প্রতিষ্ঠিত আন্তর্জাতিক দাতব্য সংস্থা “স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশন” গতকাল সন্ধ্যায় বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্কের অস্থায়ী কার্য্যালয়ে তাদের বার্ষিক কার্য্যক্রমের একটি প্রতিবেদন ও বাংলাদেশে ১৯টি জেলার সমগ্র উপকূলীয় অঞ্চল ও অধিবাসীদের শিক্ষা, স্বাস্থ্য, সেনিটেশন ও কর্মসংস্থান সংক্রান্ত দক্ষতা প্রশিক্ষনের উপর বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্কের সাথে একযোগে কাজ করার একটি কৌশলগত পরিকল্পনা পেশ করে.স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কৃষিবিদ মোয়াজ্জেম হোসেন এ উপলক্ষে এক আলোচনায় তা প্রকাশ করেন।  এতে সভাপতিত্ব করেন কানাডা প্রবাসী লেখক, গবেষক ও সাংবাদিক, বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্ক এর সভাপতি বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ।বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা ও সমুদ্র অর্থনীতির অপার সম্ভাবনা নিয়ে সারগর্ব আলোচনা করেন কৃষিবিদ ড.আশরাফুল আলম।এছাড়াও আলোচনায় অংশ নেন মশিউর রহমান।

কৃষিবিদ মোয়াজ্জেম হোসেন  বলেন স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশন বাংলাদেশে সমুদ্র অর্থনীতির লক্ষ্য অর্জন সহ দারিদ্র বিমোচন, অশিক্ষা দূর,  চিকিৎসা সুবিধা লাভ ও উপকুলীয় ১৯ জেলার স্টেকহোল্ডারদের সাথে সংযোগ স্থাপনের জন্য  বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্কের “কোস্টাল ১৯” গ্রূপের সাথে একাত্ম হয়ে মাঠ পর্যায়ের তথ্য উপাত্ত সংগ্রহ শুরু করেছে । তিনি আরো জানান  বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ মোহাম্মদ আশিফ ফাজিল (সভাপতি) ইব্রাহিম ডোডো (ভিপি) ড. মুজাহিদ আলী সৈয়দ (ভিপি) ড. একরাম আজিম (যুগ্ম সচিব), মাসুদ রানা সরকার(কোষাধ্যক্ষ) ও মাহফুজ এনাম (আইটি সচিব) এর নেতৃত্বে আন্তর্জাতিক পর্যায়ে কতগুলো পরীক্ষামূলক প্রকল্প  সম্পন্ন করেছে এ অ্যাসোসিয়েশন। বাংলাদেশে রোহিঙ্গা শরণাথীদের সহায়তা, যুবকদের দক্ষতা ও আত্মনির্ভরতার জন্য সেলাই প্রশিক্ষণ, সেলাই মেশিন বিতরণ, দুস্থদের মধ্যে ছাগল বিতরণ, সুপেয় পানির জন্য নাইজিরিয়া ও বাংলাদেশে টিউবওয়েল বিতরণ, বাংলাদেশে দরিদ্রদের জন্য বিনামূল্যে চোখের ছানি অপারেশন ক্যাম্প, বাংলাদেশ, ভারত ও পাকিস্তানে বন্যার্তদের জন্য ত্রান বিতরণ,চিকিৎসা সেবা প্রদান সহ নানাহ সেবামূলক কাজ করেছে  এ অ্যাসোসিয়েশন।

উপস্থিত কৃষিবিদ ড. আশরাফুল আলম ২০০৮ সালে জাপানের ওকিনাওয়ার বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষণাকালে সামুদ্রিক মাছের জীবনের নিদিষ্ট পর্যায়ে সেক্স পরিবর্তন এর রহস্য উদ্ঘাটন এবং উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে বিশ্ববিদ্যালয়ের সর্বচ্ছ সন্মান প্রেসিডেন্ট পদকে ভূষিত হন. তিনি বাংলাদেশে সমুদ্র অর্থনীতির বিকাশে জলবায়ু সংকটের ক্রমবর্ধমান সহিংসতা প্রতিরোধ করার জন্য বৈশ্বিক দৃষ্টি আকর্ষণের উপর জোর দেন।

বীর মুক্তিযোদ্বা দেলোয়ার জাহিদ বলেন- বাংলাদেশ জলবায়ু সঙ্কটের একটি “হটস্পট”-সেখানে  ক্রমবর্ধমান প্রতিকূল পরিবেশের মাঝে বাস করছে ১৯টি জেলার সব উপকূলীয় অধিবাসীগণ।   কিন্তু সবচেয়ে ভঙ্গুর, সঙ্কট এবং দুর্যোগ আক্রান্ত উপকূলে বসবাসকারী এ দুর্বল মানুষগুলো অসমভাবে শিক্ষা, স্বাস্থ্য, সেনিটেশন ও পেশাগত ভাবে বঞ্চনার শিকার। সমুদ্র অর্থনীতির মাধ্যমে দেশ উন্নত বিশ্বের দিকে আরও অগ্রসর হতে পারে । সমুদ্র অর্থনীতিকে এগিয়ে নিতে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে খাতটিকে প্রাতিষ্ঠানিকীকরণের মাধ্যমে সমস্যাগুলো চিহ্নিত ও সমাধানের  চেষ্টা করা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


//pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js
%d bloggers like this: