কুমিল্লার সন্তানের উপর আস্থারাখলেন প্রধানমন্ত্রী! কে এই স্বাস্থ্যমহাপরিচালক ডা. খুরশীদ আলম?

আকিবুল ইসলামহারেছঃ

স্বাস্থ্যঅধিদফতরের সদ্যবিদায়ীমহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের স্বেচ্ছায় পদত্যাগ পত্র মন্ত্রণালয়ে জমাদেয়ার পরথেকে নতুন মহাপরিচালক কেহচ্ছেন তানিয়ে স্বাস্থ্যসেক্টরে ব্যাপক জল্পনা-কল্পনা চলছিল । সম্ভাব্য মহাপরিচালক হিসেবে যে পাঁচ-সাতজনের নাম উঠেআসে তাদে রপ্রথম, দ্বিতীয় কিংবা তৃতীয় তোদূরের কথা শেষ জনের মধ্যেও নতুন মহাপরিচালক হিসেবে নিয়োগপ্রাপ্ত অধ্যাপক ডা. আবুলবাশার মোহাম্মদ (এবিএম) খুরশীদ আলমের নাম টিছিল না!

বৃহস্পতিবার সকালে সরকারি এক আদেশস্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিলকরাহলে মহাপরিচালক হিসেবে যারনামটি সর্বাধিক উচ্চারিতহয় তিনিহলেন অধিদফতরের চিকিৎসাশিক্ষাবিভাগের মহাপরিচালক এ এইচ এম এনায়েত হোসেন । তাকেমহাপরিচালক হিসেবে নিয়োগদেয়ার বিষয়টি প্রায়চূড়ান্তহয়েছিল ! বিভিন্ন টেলিভিশন চ্যানেলে ব্রেকিংনিউজ হিসেবে তিনি নিয়োগপাচ্ছেন মর্মেস্ক্রল প্রচারিত হতে থাকে।

কিন্তু শেষ বিকেলের চমক দেন প্রধানমন্ত্রীশেখহাসিনা । বিভিন্ন সূত্রের দাবি, তারনির্দেশেই শেষ মুহূর্তে এবি এম খুরশীদ আলমকে নতুন মহাপরিচালক নিয়োগ দিয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যা ণমন্ত্রণালয় থেকে আদেশ জারি হয় । কুমিল্লা চান্দিনার মাইজখার ইউনিয়নের পানিপাড়া গ্রামের কৃতিসন্তান ও ঢাকা মেডিকেলকলেজের সার্জারীবিভাগের অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমকে স্বাস্থ্যঅধিদপ্তরের নতুন মহাপরিচালক হিসেবে দায়িত্বদিয়েছে সরকার ।বৃহস্পতিবার (২৩জুলাই) স্বাস্থ্যসেবা বিভাগের এক আদেশে ডা. খুরশীদ আলমকে অবিলম্বে নতুন দায়িত্বে যোগদিতে বলা হয়েছে।

একনজরেডা. খুরশীদআলম

জম্মওজম্মস্থানঃ অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম ১৯৬১ সালের ৩১ ডিসেম্বর কুমিল্লা জেলার চান্দিনা উপজেলার মাইজখার ইউনিয়নের পানিপাড়াগ্রামের এক সম্ভ্রান্তপরিবারে জন্মগ্রহণ করেন।

পিতা-মাতাঃ সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তরে নিযুক্ত হওয়ামহাপরিচালক অধ্যাপক খুরশীদ আলমের পিতার নাম আলহাজ্ব মো. মমিনুল হক । তাঁর মায়ের নাম মোসাম্মৎ জাহানারা বেগম । তাঁর বাবা মমিনুল হক পেশায় ইঞ্জিনিয়ার ছিলেন । সম্প্রতি করোনাকাল সময়ে মমিনুলহক মৃত্যুবর ণকরেন।

ডিগ্রিঅর্জনঃ ২২ফেব্রুয়ারি অনুষ্ঠিত বাংলাদেশ কলেজ অবফিজিশিয়ানস অ্যান্ডসার্জনসের (বিসিপিএস) নির্বাচিত কাউন্সিলর হিসেবে যে ৮ জন চিকিৎসক বিজয়ীহন অধ্যাপক ডা. খুরশীদ আলম তারমধ্যে অন্যতম । এইচিকিৎসক লন্ডন থেকে দুটি বিষয়ে এফআরসিএস করেছেন । এছাড়া সার্জারিতে তিনি এফসিপিএস এবং এমএস ডিগ্রিঅর্জন করেন । তিনি আওয়ামীলীগ সমর্থিত চিকিৎসক সংগঠন স্বাধীনতাচিকিৎসক পরিষদের  আজীবন সদস্য ।

দীর্ঘকর্মজীবনঃ তিনি ২২নভেম্বর ১৯৮৪ ইনসার্ভিস ট্রেনিংয়ের আওতায় সহকারী সার্জন হিসেবে স্যারসলিমুল্লাহ মেডিকেল কলেজে যোগদান করেন । ১৯৮৬ সালের ৪অক্টোবর মহেশখালী উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে সহকারী সার্জনহিসেবে যোগদান করেন । পরবর্তীতে মোহাম্মদপুর ইউনিয়ন সাবসেন্টার ও ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে সহকারী সার্জন হিসেবে দায়িত্বপালন করেন ।

এছাড়াও তিনি সহকারী সার্জন হিসেবে বঙ্গবন্ধুশেখমুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট এমএজি ওসমানীমেডিকেলকলেজ ও জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান এ দায়িত্বপালন করেন । চট্টগ্রাম মেডিকেলকলেজএর সার্জারীবিভাগের সহকারী রেজিস্ট্রার হিসেবেও তিনি কৃতিত্বের সাথেচিকিৎসা কার্যপরিচালনা করেন । সার্জারি বিষয়ের জুনিয়র কন্সালটেন্টহিসেবে কুমিল্লা মেডিকেলকলেজ ও ব্রাহ্মণবাড়িয়া ২৫০ শয্যাবিশিষ্ট জেলা সদরহাসপাতালে দায়িত্ব পালনকরে সিনিয়র কন্সালটেন্টহিসেবে কুমিল্লা মেডিকেলকলেজে যোগদান করেন । সহযোগী অধ্যাপক হিসেবে কুমিল্লা মেডিকেলকলেজ ও শের-ই-বাংলামেডিকেলকলেজ, বরিশাল এর দায়িত্বপালন করে এই কৃতি শিক্ষক ও চিকিৎসা কর্মকর্তা অধ্যাপক হিসেবে ২০১৬ সালে ঢাকা মেডিকেলকলেজে যোগদান করেন ।

বর্তমানপেশাঃ ১০ম বিসিএস এর এ দক্ষকর্মকর্তা বৃহস্পতিবার (২৩জুলাই) স্বাস্থ্যওপরিবার কল্যাণমন্ত্রণালয় কর্তৃক স্বাস্থ্যঅধিদফতরের ২৭তম মহাপরিচালক হিসেবে নিযুক্তহন । তিনি সর্বশেষ ঢাকা মেডিকেলকলেজের সার্জারি বিভাগের অধ্যাপক ও বিভাগীয় কর্মকর্তা।

সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *