কুমেকে ওসিসি চালু; নির্যাতিন নারী ও শিশুরা এক সাথে পাবে স্বাস্থ্য, আইন, পুনর্বাসনসহ সকল সেবা

আবু সুফিয়ান রাসেল।।


কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালে হালু হয়েছে ওয়ান-স্টপ ক্রাইসিস সেন্টার বা ওসিসি। গত ২৩ এপ্রিল আউটডোর ও ২০ জুন ইনডোরে এ সেবা চালু করা হয়।

ওসিসিতে সহিংসতার শিকার নারী ও শিশুদের বিনা মূল্যে বিভিন্ন সেবা প্রদান করা হচ্ছে। এখানে নির্যাতিত নারী ও শিশুরা স্বাস্থ সেবা, আইনি সহায়তা, পুলিশী সহায়তা, ফরেনসিক ডিএনএ পরীক্ষা, মনোসামাজিক কাউন্সেলিং, সামাজিক সেবা, পুনর্বাসন ও শেল্টার হোম সেবা বিনা মূল্যে গ্রহণ করতে পারবেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধিনে নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রাম চালু করা হয়েছে। যা কুমেক হাসপাতালে প্রকল্পের চতুর্থ পর্বে এ সেবা চালু করা হয়। মন্ত্রণালয়ের সূত্র মতে, ওসিসিতে ৪ জন ডাক্তার, ৪ জন পুলিশ, ৬ জন নার্স, সমাজসেবা ও আইন কর্মকর্তা, মনোসামাজিক কাউন্সেলর, কম্পিউটার অপারেটর ও ৪ জন অফিস সহায়ক থাকবে।

কুমেক ওসিসি আইন বিষয়ক কর্মকর্তা এডভোকেট ফয়সাল আহমেদ সাব্বির জানান, হাসপাতাল থেকে কিছু ঔষধ বিনামূল্যে প্রদান করা হবে। এ ছাড়া টেষ্ট, ঔষধ ক্রয়, আইনি বিষয়সহ ভিকটিমের সকল খরচ এ প্রযেক্ট থেকে দেওয়া হবে। ইতোমধ্যে সেবা প্রদানের জন্য কুমেক ওসিসি পূর্ণভাবে প্রস্তুত করা হয়েছে।

কুমেক হাসপাতাল পরিচালক ডা. স্বপন কুমার অধিকারি বলেন, গাইনি বিভাগে সেবা প্রদান করা হতো। এখন একই সাথে সকল সেবা নিরাপত্তার সাথে ওসিসিতে পাবে। প্রাথমিক ভাবে ১০টি শয্যা রাখা হয়েছে। প্রয়োজনে আরো বাড়ানো হতে পারে।

সময় নিউজ২৪.কম/এ এসআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *