“গ্রীণ এনার্জি ফর ক্লিন ওয়ার্ল্ড” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

রাশীক, হাবিপ্রবি প্রতিনিধিঃ

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আইইইই এইচএসটিইউ স্টুডেন্ট ব্রাঞ্চের উদ্দ্যোগে “গ্রীণ এনার্জি ফর ক্লিন ওয়ার্ল্ড ” শীর্ষক সেমিনারে “কন্ট্রিবিউশন অফ সোলার এন্ড পাওয়ার ইলেকট্রনিকস্” বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়।জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশে তাপমাত্রা আগের তুলনায় অনেকাংশেই বেড়ে গেছে।জলবায়ু এই পরিবর্তনে   অন্যতম কারণ জীবাশ্ম জ্বালানির ব্যবহার বৃদ্ধি। এই জীবাশ্ম জ্বালানির ব্যবহারের মাধ্যমেই বিদ্যুৎ উৎপাদন করে থাকি ফলে জীবাশ্ম জ্বালানির পরিমাণ দিন দিন কমেই যাচ্ছে। ফলশ্রুতিতে গ্রীন ইনার্জি তথা সোলার,ওয়াইন্ড,ওয়াটার ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করতে পারি, ফলো তাপমাত্রা যেমন কমবে তেমনই পরিবেশও সুরক্ষিত থাকবে।

সেমিনারটি আজ বৃহস্পতিবার (১১জুলাই) সকাল ৯টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয় অডিটোরিয়াম-২তে অনুষ্ঠিত হয়।

সেমিনারে আইইইই এইচএসটিইউ স্টুডেন্ট ব্রাঞ্চের কাউন্সিলর সহকারী অধ্যাপক মোঃ সফিকুল ইসলাম  এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মু. আবুল কাসেম, প্রধান অতিথি’র বক্তব্যে তিনি বলেন, মানুষের মাঝে কীভাবে একটি স্বাস্থ্যকর সুন্দর পরিবেশ দাঁড় করানো যায় তা নিয়েই প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন পরিবেশ বিজ্ঞানীরা । সূর্যের শক্তিকে কাজে লাগিয়ে একটি সবুজ পৃথিবী বিনির্মাণে পরিবেশ প্রকৌশলীদের অবদান অপরিসীম । যাদের আয়োজনে আজকের এই গ্রীন এনার্জি ক্লিন ওয়ার্ল্ড নামক সেমিনারটি অনুষ্ঠিত হচ্ছে তাদের সকলকে আমি ধন্যবাদ জানাই । আমি আশা করি, আজকের এই সেমিনার থেকে আমাদের প্রকৌশল বিভাগের শিক্ষার্থীরা দিক নির্দেশনা মূলক  জ্ঞান অর্জন করবে এবং সেগুলো তাদের বাস্তব জীবনে প্রয়োগ ঘটিয়ে নিত্য নতুন প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় ও দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে ।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ড. বিধান চন্দ্র হালদার, সিএসই অনুষদের ডীন সহযোগী অধ্যাপিকা আদিবা মাহজেবিন নিতু, ইইই বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক মোঃ ফারুক কিবরিয়া, ইসিই বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. মোঃ মাহবুব হোসাইন, আইইইই এইচএসটিইউ স্টুডেন্ট ব্রাঞ্চের উপদেষ্টা সহকারী অধ্যাপক মোঃ মিজানুর রহমান।

বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আইইইই আইইউবি স্টুডেন্ট ব্রাঞ্চের ব্রাঞ্চ মেনটর,গ্রীণ এনার্জি রিসোর্স সেন্টারের সহযোগী পরিচালক, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির ইইই বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. মোঃ আবদুর রাজ্জাক এবং আইইইই আইইউবি স্টুডেন্ট ব্রাঞ্চের ব্রাঞ্চ কাউন্সিলর, আইইইই কম্পিউটার সোসাইটির এওয়ার্ড কর্ডিনেটর, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির ইইই বিভাগের সহকারী অধ্যাপক ড. মোস্তফা হাবিব চৌধুরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *