ঘোড়াঘাটে ঘোড়ার দৌড়

মোসলেম উদ্দিন, হিলি (দিনাজপুর)

দিনাজপুরের ঘোড়াঘাটে ৩ দিন ব্যাপী গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে।প্রতি বছরের ন্যায এবারও উপজেলার রামপুরা যুব সমাজ বন্ধ সংগঠনের উদ্যোগে এই ঘোড় দৌড় প্রতিযোগীতা হয়।ঘোড় দৌড় প্রতিযোগীতায় ২০ থেকে ৩০ টি ঘোড়া অংশ গ্রহন করে।

শত বছরের গ্রাম বাংলার এই ঐতিহ্য ধারণ করে আসছে এই ঘোড় দৌড় প্রতিযোগীতা।ঘোড় দৌড় দেখতে দেশের দুর-দুরান্ত থেকে ছুটে আসছে হাজার হাজার নারী-পুরুষ ও শিশুরা এই মাঠে।

ঘোড় দৌড়ে অংশ গ্রহনকারীরা জানায়,আমরা কোন পুরুষ্কারের আশায় নই।পুরনো ঐতিহ্যকে টিকে রাখার জন্য আমাদের এই প্রতিযোগীতায় অংশ গ্রহন করা।

ঘোড় দৌড় সংগঠনের সভাপতি শাজাহান মন্ডল বলেন,উপজেলার নাম ঘোড়াঘাট।এক সময় এই ঘোড়াঘাটে প্রচুর ঘোড়া ছিলো এবং ঘোড়া দিয়ে ঘোড় দৌড় প্রতিযোগীতা হয়ে থাক তো।কাল ক্রমে বা সময়ের আবর্তনে প্রায় বিলুপ্তের দিকে।আমরা তাই এই ঐতিহ্যকে ধরে রাখার জন্য প্রতি বছর ঘোড় দৌড়য়ের প্রতিযোগীতার আয়োজন করছি।

রোববার (১১ জানুয়ারী) দুপুরে ঘোড়াঘাট উপজেলা রামপুরা (টুবঘুরিয়া) মাঠে ৩ নং সিংড়া ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান মন্ডলের সভাপতিত্বে ঘোড় দৌড় প্রতিযোগীতা ২য় দিনে অনুষ্ঠিত হয়।
এসময় উপস্থিত ছিলেন,ঘোড়াঘাট উপজেলার চেয়ারম্যান আব্দুর রাফে খন্দকার শাহান শাহ,উপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদা খানম,পৌর মেয়র আব্দুস সাত্তার মিলন,উপজেলা ভাইস চেয়ারম্যান রুশিনা সরেন প্রমুখ ।

 

সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *