চাঁদপুরে ইলিশ ক্রয় করতে আসা শত-শত ক্রেতাদের উপচেপড়া ভিড়

Jetpack

চাঁদপুর প্রতিনিধি :

চাঁদপুর মাছঘাটে ইলিশের চাইতে ক্রেতা বেশী।এই উপচেপড়া ভিড়কে পুজি করে এখানকার ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারনে বেশী দামে ইলিশ বিক্রি হয়েছে। এতে করে লাখ-লাখ টাকা হাতিয়ে নিয়েছে ব্যবসায়ীরা। ছোট ছোট ব্যবসায়ীরা বড় মৎস্য আড়ৎ থেকে বাছাইতে বাদ পড়া পচা ইলিশ ক্রয় করে, সে পচা ইলিশ প্রতিকেজি বিক্রি করতে দেখা গেছে ৫শ’ টাকা কেজি দরে। শহরের কোর্ট স্টেশন থেকে বড় স্টেশন ইলিশের আড়ৎ এক কিলোমিটার দুরুত্বে থাকাতে সে ইলিশ আড়তে ইলিশ ক্রয় করতে যাওয়া-আসার পথে শত-শত মানুষ ও যানবাহনের ভিড়ে শহরের ইলিশ ক্রয় কেন্দ্রের রাস্তায় আধা কিলোমিটার পর্যন্ত বিশাল যানজট সৃস্টি হয় মঙ্গলবার বিকেলে। এতে শত-শত মানুষ মারাত্মক দুর্ভোগে পড়তে হয়েছে।

খোঁজ নিয়ে জানাগেছে, সরকার ঘোষিত আগামী ২২দিন চাঁদপুর নৌ-সীমানার ষাটনল হতে শুরু করে লক্ষ্মীপুর জেলার চর আলেকজান্ডার পর্যন্ত নৌ-সীমানায় ও দেশের বিভিন্ন নদীতে মা’ইলিশ প্রজনন মৌসুমে ডিম ছাড়ার জন্য ৯অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত কোন প্রকার জাল, ফেলা কোন প্রকার মাছ নদী থেকে আহরন করা ক্রয়-বিক্রয়,পরিবহন নিষিদ্ধ রয়েছে। ২২দিন ক্রেতারা ইলিশ ক্রয় করতে পারবে না জেনে ক্রেতারা ইলিশ ক্রয় করার জন্য চাঁদপুর মাছ ঘাটে মৎস্য আড়তে হুমড়ি খেয়ে পড়ছে। এতে করে চাঁদপুর জেলা শহর ছাড়াও শহরতলী,পাশবর্তী জেলা শরীয়তপুর লক্ষীপুর, নোয়াখালী, রায়পুর, লাকসাম, কুমিল্লা জেলার দেবীদার, বরুড়াসহ বিভিন্ন স্থানের ক্রেতারা চাঁদপুরের পদ্মা ও মেঘনা নদীর সুস্বাদু রুপালী ইলিশ ক্রয় করা জন্য চাঁদপুর মাছ ঘাটে এসে অবস্থান নিয়েছে।

মঙ্গলবার সরজমিনে চাঁদপুর প্রধান ইলিশ বিক্রয় কেন্দ্র মাছঘাট আড়তে গিয়ে জানা যায়, পুরুষ ক্রেতার পাশাপাশি মহিলা, যুবক, যুবতী, কিশোর, কিশোরীসহ বিভিন্ন বয়সী ক্রেতারা ইলিশ ক্রয় করার জন্য এখানে এসেছে। এ সব ক্রেতাদের ভিড়ে মৎস্য আড়তে উপচে পড়া ভিড়ের সৃস্টি হয়। ক্রেতাদের ইলিশ ক্রয় করার আগ্রহে মনে হচেছ,তারা যেন ইলিশ ক্রয় করতে পারবে না। এই বুঝি ইলিশ শেষ হয়ে যাচ্ছে। তারা ইলিশ ক্রয় করার বেশী আগ্রহ থাকায় এখানকার ব্যবসায়ী সিন্ডিকেট ইলিশের দাম অনেক গুন বৃদ্ধি করে বিক্রয় করেছে।
Jetpack

সময়নিউজ২৪.কম/ বি এম এম 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *