চাকরির বয়স ৩৫ না করার জন্য এই ডেটা দিলেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক:

বিভিন্ন বছর বিসিএস-এ পাসের হার

বছর৩৫তম বিসিএস৩৬তম বিসিএস৩৭তম বিসিএস
২৩-২৫ বছর৪০.৭ শতাংশ৩৭.৪৫ শতাংশ৪৩.৬৫ শতাংশ
২৫-২৭ বছর২৯ শতাংশ৩৪.৭৮ শতাংশ২৩.৩৫ শতাংশ
২৭-২৯ বছর১৩.১৭ শতাংশ১৪.৮৯ শতাংশ৭.২০ শতাংশ
২৯ বছরের বেশি৩.৪৫ শতাংশ৩.২৩ শতাংশ০.৬১ শতাংশ

সূত্র: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবাদ সম্মেলনে পিএসসি-কে উদৃত করে ডেটা

সরকারি চাকরিতে বয়স ৩৫ না করার পক্ষে আজ সোমবার সংবাদ সম্মেলনে কয়েকটি যুক্তি তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, নিয়মিত পড়াশোনা করলে ২৩-২৫ বছরের মধ্যেই সরকারি চাকরির পরীক্ষা দিতে পারে। এছাড়া তিনটি বিসিএসে দেখা গেছে, যাদের বেশি বয়স, তাদের পাসের হার খুব কম। 

এখন জন্ম নিবন্ধন হয়।  বয়স লুকানো যায় না। নিয়মিত পড়াশোনা করলে ১৬ বছরে এসএসসি পাস, এরপর ২ বছরে এইচএসসি। পরে ৪ বছরে অনার্স ও ১ বছরে মাস্টার্স করলে ২৩ থেকে ২৫ বছরের মধ্যে সরকারি চাকরির পরীক্ষা দিতে পারে।তিনি আরও বলেন, ৩৫তম বিসিএসে ২৩ থেকে ২৫ বছরের প্রার্থীদের মধ্যে ৪০.৭ শতাংশ পাস করেছে। ২৫ থেকে ২৭ বছরের প্রার্থীদের মধ্যে ৩০.২৯ শতাংশ এবং ২৭ থেকে ২৯ বছরের প্রার্থীদের মধ্যে ১৩.১৭ শতাংশ পাস করেছে। এছাড়া ২৯ বছরের বেশি বয়সের প্রার্থীদের পাসের হার ৩.৪৫ শতাংশ।

৩৬তম বিসিএসের ফল প্রসঙ্গে তিনি বলেন, ২৩ থেকে ২৫ বছর বয়সীদের পাসের হার ৩৭ দশমিক ৪৫ ভাগ, ২৫ থেকে ২৭ বছর বয়সীদের পাসের হার ৩৪ দশমিক ৭৮, ২৭ থেকে ২৯ বছর বয়সীদের পাসের হার ১৪ দশমিক ৮৯ ভাগ এবং ২৯ বছরের বেশি বয়সীদের পাসের হার ৩ দশমিক ২৩ ভাগ।প্রধানমন্ত্রী বলেন, ৩৭তম বিসিএসে ২৩ থেকে ২৫ বছর বয়সীদের পাসের হার ৪৩ দশমিক ৬৫ শতাংশ, ২৫ থেকে ২৭ বছর বয়সীদের পাসের হার ২৩ দশমিক ৩৫ শতাংশ, ২৭ থেকে ২৯ বছর বয়সীদের পাসের হার ৭ দশমিক ২০ শতাংশ এবং ২৯ বছরের বেশি বয়সীদের পাসের হার ০ দশমিক ৬১ শতাংশ।

সময় নিউজ২৪.কম/এএসআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *