চান্দিনায় অ্যান্টিবায়োটিক এবং ডেঙ্গু বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

আকিবুল ইসলাম হারেছঃ
কুমিল্লার চান্দিনায় অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স ও ডেঙ্গু সচেতনতা বিষয়ক শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।শুক্রবার (১১ অক্টোবর) উপজেলার কাদুটী উচ্চ বিদ্যালয় মিলনায়তনে এই সেমিনারের আয়োজন করে স্ট্যান্ড ফর স্টুডেন্ট এসোসিয়েশন।
সেমিনারে স্ট্যান্ড ফর স্টুডেন্ট এসোসিয়েশনের সভাপতি আবু সালেহ মুছার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন দোল্লাই নোয়াবপুর কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল মান্নান।
প্রধান অতিথি আব্দুল মান্নান সেমিনারে অংশগ্রহণকারীদের সাথে তার অভিজ্ঞতা শেয়ার করেন এবং সাধারণ শিক্ষার্থীদের শপথ করান, আগামীর বাংলাদেশ অবশ্যই ঔষধ ব্যবহারে সচেতন হবে।তিনি স্ট্যান্ড ফর স্টুডেন্ট এসোসিয়েশনের কর্মকাণ্ড দেখে সাধুবাদ জানান।
সেমিনারে স্পীকার ডা. মো. ফরহাদুল ইসলাম মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স,ভ্যাক্সিনেশন,ব্লাড ট্রান্সফিউশন,স্যানিটেশন ও ডেঙ্গু জ্বরের উপর ডকুমেন্টরি বিশ্লেষণ করে উপস্থিত সবাইকে সচেতন করেন।
স্পীকার বলেন, বাংলাদেশে অ্যান্টিবায়োটিকের ব্যবহার সম্পর্কিত গবেষণায় গবেষকরা দেখেছেন যে অসুস্থতার সময় মানুষ কিভাবে নিজেদের এবং তাদের গবাদি পশু-পাখির জন্য অ্যান্টিবায়োটিক ব্যবহার করছে। মানুষ অ্যান্টিবায়োটিক কিনতে কোথায় যায়, কোন ধরনের অসুস্থতার জন্যে মানুষ অ্যান্টিবায়োটিক খোঁজে এবং অ্যান্টিবায়োটিক কিভাবে কাজ করে সে সম্পর্কে ধারণা দেন সেমিনারে।
তাছাড়া রোগমুক্তির লক্ষ্যে ব্যবহৃত এসব অ্যান্টিবায়োটিক ওষুধ মানুষের নিজেদের ইচ্ছায় বা ওষুধ বিক্রেতাদের পরামর্শে কেনা যাবে না। অবশ্যই একজন চিকিৎসকের পরামর্শে এ ধরনের ওষুধ গ্রহণ করতে হবে।কেননা একই ধরনের রোগ যেমন জ্বরের ক্ষেত্রে সাধারণ প্যারাসিটামল ওষুধ খেলেও নিরাময় হয় আবার অ্যান্টিবায়োটিকের প্রয়োজন হয়। এসব বিবেচনা একজন চিকিৎসক যথাযথ পরীক্ষা নিরীক্ষার মাধ্যমেই বুঝতে পারেন। ওষুধের ব্যবসায়ী বা সাধারণ মানুষের পক্ষে তা কোনোভাবেই বোঝা সম্ভব নয়।অবাধে অ্যান্টিবায়োটিক বিক্রি রোধে সরকারসহ সাধারণ জনগণকে অগ্রণী ভূমিকা রাখার আহ্বানও জানানো হয় সেমিনারে।
এদিকে ডেঙ্গু কিভাবে তাদের বংশবিস্তার করে এবং ডেঙ্গু প্রতিকারের জন্য বিভিন্ন ভিডিও চিত্র মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে সেমিনারে প্রদর্শন করা হয়। সেই সাথে ডেঙ্গু রোধে বিভিন্ন কলাকৌশল শেখানো হয়; বাড়ির আশপাশ পরিস্কার-পরিচ্ছন্নতা রাখার পরামর্শ দেয়া হয়। এছাড়াও ডেঙ্গু বিষয়ে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানানো হয় সেমিনার থেকে।
সেমিনারে স্ট্যান্ড ফর স্টুডেন্ট এসোসিয়েশনের নারী সম্পাদিকা সাদিয়া মেহজাবিনের উপস্থাপনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সিনিয়র উপদেষ্ঠা আ.ফ.ম আলরেজা,কুমিল্লা গ্রামীণ কল্যাণ হাসপাতালের টেকনোলোজিস্ট মো.জাকির হোসেন,সংগঠনের উপদেষ্ঠা বিকাশ চন্দ্র সরকার,কাদুটী উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আবুল বাশার, সিনিয়র শিক্ষক ফকির মো.এনামুল হক,উম্মে ছালমা,মোহন দাস,ডা. মো.বাবুল সহ শিক্ষার্থীরা।
সেমিনারে হেল্প পার্টনার হিসেবে ছিল ওয়ালটন,জুনায়েদ ইলেকট্রনিক্স এন্ড মটরস,হক ক্রোকারিজ গিফট কর্ণার এন্ড কসমেটিক্স এবং মিডিয়া পার্টনার হিসেবে ছিল ৭১ বাংলা টিভি ও দৈনিক কালজয়ী। সেমিনারটি বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে জমকালো ভাবে সম্পন্ন করা হয়।


সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *