জলাবদ্ধতা নিরসনে জনগণের ভাবনা শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত

নিলয় ধর, যশোর প্রতিনিধি:-
যুগ যুগ ধরে ভবদহ হয়ে চলছে যশোরের দুঃখ হিসাবে।যশোর মণিরামপুরের ভবদহ অঞ্চলের স্থায়ী জলাবদ্ধতা নিরসনে জনগণের ভাবনা শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।বুধবার(২১ অক্টোবর)সকালে মশিয়াহাটী ডিগ্রী কলেজের সেমিনার কক্ষে হরি রিভার বেসিন পানি কমিটি ও মণিরামপুর উপজেলা পানি কমিটির আয়োজনে উক্ত সভায় প্রধান অতিথি ছিলেন অভয়নগর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও ভবদহ পানি নিষ্কাশন আন্দোলন কমিটির আহবায়ক এনামুল হক বাবুল।
নেহালপুর ইউপির সাবেক চেয়ারম্যান আলহাজ্ব এড. কামরুজ্জামানের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন কেন্দ্রীয় পানি কমিটির সভাপতি অধ্যক্ষ এ বি এম শফিকুল ইসলাম। এছাড়া মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন মনিরামপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান উত্তম কুমার চক্রবর্তী বাচ্চু, উপজেলা কৃষি কর্মকর্তা হীরক কুমার সরকার, মশিয়াহাটী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মনিশান্ত বিশ্বাস, নেহালপুর ইউপি চেয়ারম্যান নাজমুস সাদত, কুলটিয়া ইউপি চেয়ারম্যান শেখর চন্দ্র রায়, আওয়ামীলীগ নেতা কালিপদ বিশ্বাস, ঘের ব্যবসায়ী শংকর রায় প্রমুখ। মতবিনিময় সভাটি পরিচালনা করেন স্থানীয় পানি গবেষনাকারী মোঃ হাশেম আলী ফকির।
বৈঠকে আলোচনায় গুরুত্ব পায় এর মধ্যে জরুরী ভিত্তিতে বসতি এলাকার পানি অপসারণ, কপালিয়া বিলে টিআরএম বাস্তবায়ন, আমডাঙ্গা খাল সংস্কার ও প্রশস্তকরণ, ভবদহ স্লুইচ গেটের ২১ ও ৯ ভেন্টের মাঝখান দিয়ে টেকা-মুক্তেশ্বরী নদীর সাথে হরিনদীর অবাধ সংযোগ সংশ্লিষ্ট এলাকার সব নদী উন্মুক্ত করে ভৈরব, কপোতাক্ষ ও বিল ডাকাতিয়ার সাথে সংযোগসহ বিভিন্ন দাবী তুলে ধরেন।
এখানে তুলে ধরা হয়েছে ভুক্তভোগীদের কথা, এবারও শত শত গ্রামের বিস্তীর্ণ এলাকায় শুধু অথৈ পানি আর পানি। জলাবদ্ধ এলাকার হাজার হাজার পানিবন্দী মানুষের এখন সীমাহীন দুর্ভোগ। এই সব ক্ষতিগ্রস্ত মানুষের দুর্ভোগ লাঘবে পরিকল্পিত জোয়ার আধার প্রকল্পের দাবি আজও উপেক্ষিত থেকে গিয়েছে। ভুক্তভোগী জনগণের একটিই কথা ভবদহ বিলসমূহে পর্যায়ক্রমে টিআরএম (টাইটাল রিভারস ম্যানেজমেন্ট তথা জোয়ার আধার প্রকল্প) চালুর মাধ্যমে ভবদহের জলাবদ্ধতার স্থায়ী সমাধান করা সম্ভব হবে।
এই সময় মণিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রতিনিধি কৃষি কর্মকর্তা হীরক সরকারে নিকট স্মারকলিপি প্রদান করা হয়। সভায় উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান উত্তম চক্রবর্তী বাচ্চু, কুলটিয়া ইউপি চেয়ারম্যান শেখর চন্দ্র রায়, নেহালপুর ইউপি চেয়ারম্যান নজমুস সাদাত, অধ্যক্ষ মনিশান্ত মন্ডল, নেহালপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি রুহুল আমিন, মনোহরপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি কালিপদ মণ্ডল প্রমুখ।
সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *