জয়ের আনন্দে যা বললেন সাকিব

অনলাইন ডেস্ক:

বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন সাকিব আল হাসান। ব্যাট হাতে হাফসেঞ্চুরি এবং বল হাতে পাঁচ উইকেট নিয়েছেন। তাঁর এই অসাধারণ পারফরম্যান্সে আফগানদের একরকম উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। নিজের এই সাফল্যে দারুণ গর্বিত সাকিব।

৫১ রানের ইনিংসে পূর্ণ হয়েছে বিশ্বকাপে তার ১ হাজার রান। বল হাতে আগুন ধরালেন এক কথায়। ৫ উইকেট নিয়ে বিশ্বকাপের ইতিহাসে অল-রাউন্ডার হিসেবে ১ হাজার রানের পাশাপাশি ৩০ উইকেটের মালিক হয়ে গেলেন।বাঁচা-মরার লড়াই ছিল বাংলাদেশের। এই ম্যাচে হারলে বড় বিপদে পড়তে হবে সেমি-ফাইনালের লড়াইয়ে টিকে থাকতে।এমন সমীকরণে টসে হেরে ব্যাটিংয়ের আমন্ত্রণ পায় বাংলাদেশ। শুরুটা মোটেই ভালো ছিল না টাইগারদের। দুর্দশায় শুরু হওয়া ইনিংস শেষ হয় সাকিব-মুশফিকের জোড়া অর্ধ শতকে।সাকিব আল হাসান করেন ৬৯ বলে ৫১ আর মুশফিক খেলেন ৮৭ বলে ৮৩ রানের ইনিংস। শেষ দিকে মোসাদ্দেক করেন ২৪ বলে ৩৫ রান।৫০ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ২৬২ রান। রোজ বোলে গত ২২ জুন ভারতও তুলতে পারেনি আফগানিস্তানের সঙ্গে এত রান। তাদের ইনিংস থেমে গিয়েছিল ২২৪ রানে!টাইগারদের দেয়া ২৬৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করে আফগানরা। দুই ওপেনার গুলবাদীন নাঈব আর রহমত শা গড়েন ৪৯ রানের জুটি।১০ ওভার শেষ, সাকিব তখনও আসেননি বোলিংয়ে। যেই না আসলেন, তুলে নিলেন উইকেট। নিজের প্রথম ওভারের পঞ্চম বলে রহমতকে ফিরিয়ে স্বস্তি ফেরান সাকিব।এর পরেরটা ইতিহাস। সাকিবের টপাটপ উইকেট, দিশেহারা করে দেয় আফগানিস্তানকে। করলেন ক্যারিয়ার সেরা বোলিং।

বাংলাদেশের প্রায় প্রত্যেক ম্যাচেই অবদান রেখেই চলছেন সাকিব। তাহলে ওয়ান ম্যান শো হয়ে যাচ্ছে কিনা, এমন এক প্রশ্নের জবাবে বিশ্বসেরা অলরাউন্ড বলেন, ‘আমি মোটেও মনে করি না, ওয়ান ম্যান শো হচ্ছে। সবাই নিজেদের জায়গা থেকে অবদান রাখছেন বলেই এই সাফল্য আসছে। হ্যাঁ, আমার পারফরম্যান্স হয়তো একটু বেশি ভালো যাচ্ছে, কিন্তু অন্যদের অবদানগুলোও খুব দরকার হয় ম্যাচ জেততে।’

এই দারুণ সাফল্যের পেছনে কারণ কি, এমন প্রশ্নের জবাবে সাকিব বলেন, ‘বিশ্বকাপের আগে অনেক পরিশ্রম করেছি বলেই এই সাফল্য পাচ্ছি। সে সময় আমি ফিটনেস নিয়ে অনেক কাজ করেছি।’

এই ম্যাচে দারুণ কিছু কীর্তি গড়েছেন সাকিব। বিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসেবে এক হাজার রান ও ৩২ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন এই বাংলাদেশি অলরাউন্ডার। আর বিশ্বকাপে প্রথম বাংলাদেশি হিসেবে এক ম্যাচে অর্ধশতক করেন এবং পাঁচ উইকেট নেন তিনি। এর ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিং এই কীর্তি গড়েছিলেন।

এটি সাকিবের ক্যারিয়ারের সেরা ওয়ানডে বোলিং। এর আগে জিম্বাবুয়ের বিপক্ষে ১০ ওভারে ৪৭ রান দিয়ে পাঁচ উইকেট নিয়েছিলেন তিনি।

সময় নিউজ২৪.কম/ এ এমআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *