ডাবের পানির উপকারিতা

অনলাইন ডেস্ক:

ডাবের পানি বা ডাবের জল হলো কচি ডাবের ভেতরকার রস। ডাব পেকে নারিকেল হবার সাথে সাথে ডাবের পানি বা জল কমে যায়, আর তার জায়গায় নারিকেলের শাঁস ভেতরে জমা হয়। একেবারে কচি ডাবের ভিতরে অল্প পরিমাণে শাঁস থাকে। নিরক্ষীয় অঞ্চলে পানীয় হিসাবে ডাবের পানি অত্যন্ত জনপ্রিয়। বিশেষ করে দক্ষিণ পূর্ব এশিয়া, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপসমূহ, এবং ক্যারিবীয় দ্বীপপুঞ্জে এর ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। টাটকা, ক্যানে ভরা, অথবা বোতলে ভরে ডাবের পানি বিক্রি করা হয়।

ডিহাইড্রেশন এড়াতে পর্যাপ্ত পানি পানের পাশাপাশি স্বাস্থ্যকর পানীয় গ্রহণ করতে বলেন বিশেষজ্ঞরা। স্বাস্থ্যকর পানীয় হিসেবে প্রথমে উল্লেখ করতে হয় ডাবের পানির কথা। ডাবের পানিতে রয়েছে খনিজ উপাদান, ভিটামিন,  সোডিয়াম ও পটাশিয়াম। এছাড়া এটি অ্যান্টি ফাঙ্গাল উপাদানসমৃদ্ধ বিধায় ত্বকের জন্য উপকারী। এটি ত্বকের ছোপ ছোপ দাগ দূর করে। ডাবের পানিতে যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, তা রোদে পোড়া দাগ দূর করে। তাছাড়া যাদের বলিরেখা আছে, তাদের ত্বকের তারুণ্য ধরে রাখতে সহায়তা করে ডাবের পানি।

ডাবের পানি ত্বক খুব ভালোভাবে পরিষ্কার করে। যাদের ত্বক সংবেদনশীল, তারা ডাবের পানি দিয়ে মুখ ধুতে পারেন। এটি ত্বক সতেজ ও মরা চামড়া দূর করে। তাছাড়া ডাবের পানিকে প্রাকৃতিক টোনার বলা হয়,  যা ত্বকের রোমকূপ ছোট রাখে। শুষ্ক ত্বকের অধিকারীরা ডাবের পানি ব্যবহার করতে পারেন। এটি  ত্বকের আর্দ্রতা যেমন ধরে রাখে, তেমনি  পিএইচ ভারসাম্য ঠিক রাখে।

মুখ ধোয়ার জন্য বাটিতে দুই টেবিল চামচ ডাবের পানি নিয়ে ফ্রিজে রাখুন। রাতে বাড়ি ফিরে তুলার বল ভিজিয়ে ত্বকে হালকাভাবে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। তাত্ক্ষণিকভাবেই ত্বকে উজ্জ্বল দেখাবে। তাছাড়া দুই চা চামচ ডাবের পানি ও এক চা চামচ গোলাপজল ভালোভাবে মিশিয়ে তুলার বল ভিজিয়ে মুখ মুছে নিন। এটি টোনারের কাজ করবে।

প্রতিদিন ত্বকে যে মাস্ক ব্যবহার করেন, তাতেও ডাবের পানি ব্যবহার করা যায়। দুই চা চামচ মসুর ডালের গুঁড়ো, দুই চা চামচ ডাবের পানি ও এক চা চামচ অ্যালোভেরা জেল বাটিতে নিয়ে মিশিয়ে নিন। এবার প্যাকটি চোখের চারপাশ বাদ দিয়ে মুখের ত্বকে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। মাস্কটি ত্বক সতেজ করে।

মুখের অবাঞ্চিত দাগ হালকা করতে খুব ভালো কাজে  দেয়। মুখের দাগ দূর করার জন্য ডাবের পানি দিয়ে আইস কিউব বানিয়ে নিয়মিত মুখে ঘষলে দাগ চলে যাবে। তাছাড়া নিয়মিত ডাবের পানি পান করলেও ত্বক পরিচ্ছন্ন থাকে। তিন চা চামচ ডাবের পানি, এক টেবিল চামচ আটা এবং আধা চা চামচ মধু মিশিয়ে মুখে লাগিয়ে ১৫ মিনিট পর কিছুটা শুকিয়ে গেলে হালকা ম্যাসাজ করে ধুয়ে নিন।

সময় নিউজ২৪.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *