দিনাজপুর মহিলা পরিষদের সাংগঠনিক পক্ষের সমাপণী অনুষ্ঠিত

শিমুল, দিনাজপুর প্রতিনিধিঃ

বাংলাদেশ মহিলা পরিষদ সুদীর্ঘ ৫০ বছর ধরে নারীর মানবাধিকার রক্ষা ও সমতা প্রতিষ্ঠার আন্দোলন করে যাচ্ছে সংগঠনটি। ১৬ সেপ্টেম্বর ২০২০ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সাংগঠনিক পক্ষ ঘোষণা করেছে। “বাংলাদেশ মহিলা পরিষদের ৫০ বছরঃ সংগঠন বিস্তৃত ও সংহত করে বৃহত্তর নারী আন্দোলন গড়ে তুলি” এই শ্লোগ¬ানকে সামনে রেখে বাংলাদেশ মহিলা পরিষদ বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। এর ধারাবাহিকতায় সাংগঠনিক পক্ষের উদ্বোধন, কর্মী সভা,মানববন্ধন,সাংগঠনিক প্রশিক্ষণ,সাংগঠনিক পক্ষের সমাপনীসহ বিভিন্ন কর্মসূচী বাস্তবায়ন করেছে।

দিনাজপুর জেলা শাখা সাংগঠনিক পক্ষের সমাপণী উপলক্ষ্যে উৎসব কমিউনিটি সেন্টারে সাংগঠনিক পক্ষের সমাপণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সংগঠনের দিনাজপুর জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য কানিজ রহমানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম। তিনি বলেন, সংগঠনের দক্ষ ও সচেতন কর্মী একটা সংগঠনের শক্তি হিসেবে বিবেচিত হয়। নারীর সুপ্ত প্রতিভার বিকাশ ঘটিয়ে সৃজনশীলতার বহিপ্রকাশ ঘটানো খুব সহজ নয়। এক্ষেত্রে সাংগঠনিক পক্ষের কর্মসূচী এবং প্রশিক্ষণ হতে পারে অনেক বেশি সহায়ক। এ ব্যাপারে সকল পাড়া ও উপজেলা কমিটির সদস্যদের আগ্রহী হয়ে উঠতে হবে। নারী-পুরুষের বৈষম্যমুক্ত, মানবিক, গণতান্ত্রিক সংস্কৃতির বাংলাদেশ গড়ে তুলতে হলে আমাদের একতাবদ্ধ হতে হবে, সেই সাথে হতে হবে সচেতন ও সক্রিয়। নিজেদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে সংগঠক হয়ে উঠবার আহ্বান জানান তিনি। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে প্রত্যেক সংগঠককে মানবিক মানুষ হিসেবে সংগঠনকে শক্তিশালী করে তোলার আহ্বান জানান সভার বক্তারা। সভায় উপস্থিত ছিলেন জেলা শাখার সহ-সভাপতি মাহ্বুবা খাতুন,সহ-সভাপতি মিনতী ঘোষ, অর্থ সম্পাদক রতœা মিত্র, লিগ্যাল এইড সম্পাদক জিন্নুরাইন পারু, আন্দোলন সম্পাদক গৌরী চক্রর্বতী, সমাজ-কল্যাণ সম্পাদক শাহানাজ পারভীন, এছাড়াও জেলা ও পাড়া কমিটির নেতৃবৃন্দ। সাংগঠনিক পক্ষের বাস্তবায়িত কর্মসূচী, অর্জন ও চ্যালেঞ্জসমূহের রির্পোট পেশ করেন মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার লিগ্যাল এইড সম্পাদক জিন্নুরাইন পারু। অনুষ্ঠান পরিচালনা করেন সাংগঠনিক সম্পাদক রুবিনা আকতার।

এর আগে “বাংলাদেশ মহিলা পরিষদের ৫০ বছরঃ সংগঠন বিস্তৃত ও সংহত করে বৃহত্তর নারী আন্দোলন গড়ে তুলি” এই শ্লোগানকে সামনে রেখে বাংলাদেশ মহিলা পরিষদ, দিনাজপুর জেলা শাখার উদ্যোগে উৎসব কমিউনিটি সেন্টারে সাংগঠনিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদ, দিনাজপুর জেলা শাখার সভাপতি কানিজ রহমান। প্রশিক্ষণের শুরুতে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ মহিলা পরিষদ, দিনাজপুর জেলা শাখার সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম।

সভাপতির বক্তব্যে কানিজ রহমান বলেন, প্রতিটি সংগঠক একটি সংগঠনকে সক্রিয় রাখতে পারে। তরুণ নেতৃত্বকে এগিয়ে আসতে হবে। সবার সহযোগিতার মাধ্যমে সকল কর্মসূচী বাস্তবায়ন ও নারী অধিকার আদায়ে সক্রিয় ভূমিকা রাখার জন্য আহ্বান জানান। এরপর “ঘোষনাপত্র ও গঠনতন্ত্র”এ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন মহিলা পরিষদ, দিনাজপুর জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রুবিনা আকতার এবং ‘‘সংগঠনের বাস্তব কাজের ধারা”এ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন মহিলা পরিষদ, দিনাজপুর জেলা শাখার সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম।

প্রশিক্ষনার্থীরা স্বত:ষ্ফুর্তভাবে প্রশিক্ষণে অংশগ্রহণ করেন এবং পুনরায় এ রকম প্রশিক্ষণে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেন। উক্ত সভায় উপস্থিত ছিলেন সহ-সভাপতি সহ-সভাপতি মাহ্াবুবা খাতুন, মিনতি ঘোষ, অর্থ সম্পাদক রতœা মিত্র, আন্দোলন সম্পাদক গৌরী চক্রবর্তী, প্রচার সম্পাদক জেসমিন আরা, সদস্য গোলেনুর, নাজমা বেগম, রেহেনা বেগম, শিবানী উড়াও ও পাড়া কমিটির তরুনীরা। অনুষ্ঠান পরিচালনা করেন লিগ্যাল এইড সম্পাদক জিন্নুরাইন পারু। সাংগঠনিক প্রশিক্ষণ শেষে সাংগঠনিক পক্ষের সমাপণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *