দেশেই করোনার কিট উৎপাদন হবে

অনলাইন ডেস্কঃ 

গণস্বাস্থ্যকেন্দ্র করোনা ভাইরাস শনাক্তকরণ কিট উদ্ভাবন করেছে । করোনা ভাইরাস শনাক্তের জন্য কিটের অনুমোদন দিয়েছে সরকার তবে ব্যাপকভাবে ব্যবহারের জন্য করোনা শনাক্তকরণ এ কিটের অনুমোদন দিয়েছে সরকার।

বৃহস্পতিবার বেলা দেড়টার দিকে গণস্বাস্থ্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী অনুমতির বিষয়টি নিশ্চিত করেছেন । তিনি বলেন, আমরা মাত্র কাঁচামাল আমদানি করার অনুমোদন পেয়েছি। আমরা প্রায় সাত দিন ধরে অনুমতির অপেক্ষায় ছিলাম। 

এই কিট বাজারে আসতে কতদিন সময় লাগবে, এমন প্রশ্নের জবাবে জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমরা স্যাম্পল তৈরি করে ১৫ দিনের মধ্যে সরকারকে দেব। সরকার যাচাই-বাছাই করে এক মাসের মধ্যে বাজারে ছাড়তে পারবে। আমাদের দাম পড়বে ২০০-২৫০ টাকা। সরকারের দাম পড়বে ৩০০-৩৫০ টাকা। আমরা চাইব এই কিট ৩৫০ টাকার বেশি দাম যেন কোনোভাবেই না হয়।

এর আগে করোনা ভাইরাস শনাক্তের কিট আবিষ্কার করার দাবি করে গণস্বাস্থ্যকেন্দ্রের অঙ্গ প্রতিষ্ঠান আরএনএ বায়োটেক লিমিটেড। এ কিটটি বাজারজাত করার জন্য ওষুধ প্রশাসনের মহাপরিদফতরের অনুমোদনের জন্য আবেদন করে প্রতিষ্ঠানটি।

গণস্বাস্থ্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ জানান, সিঙ্গাপুর এবং গণস্বাস্থ্যের একটি গবেষক দল মিলে এই আবিষ্কার করেছে। দেশে করোনাভাইরাস পরীক্ষা করার কিটের যে সংকট আছে তা এই আবিষ্কারে দূর হবে বলে আশা গণস্বাস্থ্যকেন্দ্রের।

প্রসঙ্গত চীনের হুবেইপ্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে সারাবিশ্বে এ পর্যন্ত ৮৮০০ জনের মৃত্যু হয়েছে। করোনার থাবায় বাংলাদেশে মারা গেছে একজন। আক্রান্ত হয়েছেন ১৭ জন।

সময় নিউজ২৪.কম/বি এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *