নওগাঁয় অফিস পাড়াগুলোতে ধুমপানের ব্যবহার বৃদ্ধি পেয়েছে

 joomla hosting

মো.আককাস আলী, নওগাঁ :

প্রশাসনের অবহেলা আর নজরদারীর অভাবে নওগাঁয় অফিস পাড়া গুলোতে ধূমপানের ব্যবহার ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যে সরকার ধূমপায়ীদের ৫০টাকা থেকে ৩শ টাকা জরিমানা আইন পাস করলেও তা বাস্তবায়ন হচ্ছে না।

এক জরিপে দেখাগেছে, অফিস পাড়ার প্রধান কর্মকর্তায় ধূমপায়ী! আবার ধূমপান বিষ পান এ রকম নীতি বাক্য থাকলে ও ডাক্তারেরা ও প্রকাশ্যে ধূমপান করছে। এক সময় নওগাঁ জেলা মানে গাজার জেলা হিসাবে খ্যাত ছিল।

এখন শস্য ভান্ডার হিসাবে খ্যাত এ জেলা! তবে ৮০ দশকের দিকে এ জেলায় তামাকের চাষ ব্যাপক ভাবে প্রসার ঘটলেও ৯০ দশকের পর থেকে এখন পর্যন্ত তামাকের চাষ চোখে পড়েনি। তবে ধূমপায়ীদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। সরেজমিনে দেখাগেছে,উপজেলা পরিষদ, ইউপি পরিষদ, হাসপাতাল, থানা ও অফিস-আদালতে ধূমপান বিরোধী সাইন বোর্ড দেখা গেলেও ভদ্র ধূমপায়ীরা ওইসব এলাকায় প্রকাশ্যে ধূমপান করে যাচ্ছে।

তামাক বিরোধী মিডিয়া জোট(আত্বার) উদ্যোগে এনজিও এসিডির সহযোগীতায় ধূমপান বিরোধী বিভিন্ন রকম কাম্পাইন, সেমিনার অব্যহৃত থাকায় সাধারণ ধূমপায়ীরা অনেকেই ধূমপান থেকে বিরত রয়েছে আবার ধূমপানের কারনে মৃত্যু ঘটতে পারে জেনে তারা ধূমপান করছে না। তবে সাধারণ ধূমপায়ীদের সংখ্যা কমলেও বৃদ্ধি পেয়েছে অফিস পাড়ার কর্মকর্তা ও ডাক্তারদের। সচেতন মহলদের দাবী, সরকারের ধূমপান বিরোধী নীতিমালা বাস্তবায় করা, ধূমপান বিরোধী মোবাই কোর্ট বৃদ্ধি করা এবং ধূমপানের কারনে মৃত্যু ঘটে এর প্রসার ব্যাপক ভাবে প্রচার করা।
joomla hosting

সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *