নওগাঁয় কৃষকদের কাছ থেকে ২০ লাখ মেট্রিক টন ধান কেনার দাবিতে অবস্থান কর্মসূচী

শহিদুল ইসলাম নওগাঁ জেলা প্রতিনিধিঃ
কৃষকদের কাছ থেকে সরাসরি ২০ লাখ মেট্রিকটন ধান কেনার দাবিতে নওগাঁর মহাদেবপুরে অবস্থান কর্মসূচী পালন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১ টার দিকে নওগাঁ-রাজশাহী মহাসড়কে মহাদেবপুর উপজেলার হাট-চকগৌরী বাজারে এই কর্মসূচীর আয়োজন করে জেলা কৃষক ক্ষেতমজুর সংগ্রাম পরিষদ।
সমাজতান্ত্রিক ক্ষেত মজুর ও কৃষক ফ্রন্টের নওগাঁর সভাপতি মঙ্গল কিস্কুর সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন সিপিবি নওগাঁর সভাপতি অ্যাডভোকেট মহসিন রেজা, বাসদের জেলার সমন্বয়ক জয়নাল আবেদিন মুকুল, জাতীয় আদিবাসি কেন্দ্রীয় পরিষদের সাধারণ সম্পাদক রেবেকা সরেন, বাংলাদেশ কৃষক সমিতির সভাপতি মনছুর রহমানসহ অন্যরা।
এ সময় নওগাঁ-রাজশাহী মহাসড়কে ধান ঢেলে ফেলে আন্দোলনরতরা রাস্তায় বসে অবস্থান নেন। এতে রাস্তার দুই দিকে কয়েকশ’ যানবাহন আটকা পরে। প্রায় ১৫ মিনিট এই রাস্তায় বসে অবস্থান কর্মসূচী পালন করা হয়েছে।
বক্তরা বলেন, কৃষকরা ধান উৎপাদন করলেও কৃষকরা সরকারি গুদামে ধান বিক্রি করতে পারছে না। সরকার দলীয় নেতাকর্মীরা সরকারের গুদামে ধান দিচ্ছে। হাট-বাজারে ধানের দাম নেই। প্রতি বিঘায় ৩ হাজার টাকা থেকে ৪ হাজার টাকা লোকশান গুনতে হচ্ছে কৃষকদের। অন্য দিকে দেশে সরকার কৃষকদের কাছ থেকে মাত্র ১লাখ মেট্রিক টন ধান কিনছে। কৃষকদের কাছ থেকে বেশি পরিমাণ ধান না কিনে চাতাল মিলারদের বিশেষ সুবিধা দেয়ার জন্যেই চাতাল মিলারদের কাছ থেকে ১১ লাখ মেট্রিক টন চাল কিনছে। কৃষকদের বাঁচাতে সরকারি ভাবে দ্রুত সারাদেশে কৃষকদের কাছ থেকে সরাসরি ২০ লাখ মেট্রিকটন ধান কেনার দাবি জানানো হয়েছে। পাশাপাশি কৃষকরা নায্য মূল্য না পাওয়ায় খাদ্য মন্ত্রী ও কৃষি মন্ত্রীর পদত্যাগ ও অপসারণ করার দাবি জানান বক্তারা।

সময়নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *