নওগাঁয় পাখি ও জীব বৈচিত্র্য সংরক্ষণে আলোচনা সভা অনুষ্ঠিত 

শহিদুল ইসলাম জি এম মিঠনঃ
নওগাঁর মহাদেবপুরে পরিয়ায়ী পাখি ও জীব বৈচিত্র সংরক্ষণে সচেতনতা বৃদ্ধিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। ২৪ জানুয়ারি রবিবার দুপুর ১২ টায় উপজেলা ডাকবাংলো হলরুমে এ উপলক্ষ্যে এক আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলার হাসানপুর পাখি কলোনি (জীবন) এর পরিচালক ও বিবিসিএফ এর নওগাঁ জেলা সভাপতি ইউনুছার রহমান হেবজুল এতে সভাপতিত্ব করেন। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, রাজশাহী অঞ্চলের ওয়ার্ল্ড লাইফ অফিসার রাহাত খান এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
বিশেষ অতিথি হিসেবে মোবাইল ফোনে বক্তব্য রাখেন বন সংরক্ষক, যশোর অঞ্চল ও বিবিসিএফের প্রধান উপদেষ্টা মোল্লা রেজাউল করিম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ,রাজশাহী অঞ্চলের বন পরিদর্শক জাহাঙ্গীর কবির, ওয়ার্ল্ড লাইফ রেঞ্জার হেলিম রায়হান, ফরেস্টার ইউসুফ আলী প্রমুখ। এ সময় আরো বক্তব্য রাখেন বিবিসিএফ এর কেন্দ্রীয় নির্বাহী কমিটির উপদেষ্টা সাংবাদিক গোলাম রসূল বাবু , জোয়ানপুর পাখি কলোনির পরিচালক এস এম মাহফুজ, শালগ্রাম তরফদার বাড়ি পাখি কলোনির পরিচালক ও তরুন সমাজ সেবক সাঈদ হাসান তরফদার শাকিল, মগলিশপুর পাখি কলোনির পরিচালক আকরাম হোসেন, নিরাপদ নওগাঁর চেয়ারম্যান সাংবাদিক এম সাখাওয়াত হোসেন, নিশান এর পরিচালক মহিদুল ইসলাম, পরিবেশবিদ ও আদিবাসী কর্মী সাংবাদিক অসিত দাস, সাংবাদিক আমিনুর রহমান খোকন, মেহেদী হাসান, পরিবেশ লেখক সাংবাদিক কাজী সামছুজ্জোহা মিলন, আব্দুল আজিজ প্রমুখ। সভায় পাখি প্রেমিক শাহাদাত হোসেন শান্ত, তনু কুমার দেব, মেহেদী হাসান সাগর সহ অসংখ্য পাখি প্রেমিক উপস্থিত ছিলেন।
প্রাচীনতম ঐতিহ্যবাহী আত্রাই নদীর নতুন ও পুরাতন ব্রিজের সন্নিকটে পাখির অভয়াশ্রম গড়ে তোলেন কুঞ্জবন বিচিত্র পাখি গবেষণা প্রতিষ্ঠানের পরিচালক পাখিবিদ মুনসুর সরকার। এসময় পাখির জন্য সার্বিক দায়িত্ব পালন করেন উপজেলার পাখি সুরক্ষা কমিটির কর্ণধার আলহাজ্ব মোয়াজ্জেম হোসেন। অনুষ্ঠানের সার্বিক দায়িত্ব পালন করেন বাংলাদেশের বন্যপ্রাণী সংরক্ষণ ও আবাসস্থল উন্নয়ন প্রকল্প।
সময় নিউজ২৪.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *