নতুন সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা বাতিলের দাবীতে কিশোরগঞ্জ থেকে সকল রুটের বাস চলাচল বন্ধ

 

রাজিবুল হক সিদ্দিকী, কিশোরগঞ্জঃ

নতুন সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা বাতিলের দাবিতে কিশোরগঞ্জ থেকে ঢাকসহ সকল রুটে অনির্দিষ্ট কালের জন্য বাস চলাচল বন্ধ করে দিয়েছেন চালকরা। গতকাল বৃহস্পতিবার সকাল থেকে চালকরা কিশোরগঞ্জ থেকে ঢাকা সকল রুটের বাস চলাচল বন্ধ রেখেছে। এর ফলে জেলা শহরের বত্রিশ ও গাইটাল আন্ত:জেলা বাসস্ট্যান্ড থেকে ঢাকা বাস চলাচল বন্ধ রয়েছে।

আচমকা ধর্মঘটের কারণে দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা। সকাল থেকেই কিশোরগঞ্জ থেকে ঢাকাসহ বিভিন্ন রুটের শতশত যাত্রীদের ভীড় জমে আছে জেলা সদরের ঢাকাগামী বাসষ্ট্যান্ড।

কিশোরগঞ্জ জেলা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আঃ কাইয়ুম জানান, সরকার যে আইন করেছে সে মোতাবেক আইন মেনে পাঁচ লাখ টাকা জরিমানা দিয়ে আমাদের পক্ষে গাড়ি চালানো সম্ভব নয়। আমাদের জন্য জামিনযোগ্য আইন করা হোক এবং পার্কিয়ের ব্যবস্থা করে পার্কিং আইন প্রয়োগ করা হোক।

এদিকে আন্ত:জেলা বাস টার্মিনালে চালকরা সড়ক পরিবহন নতুন আইন বাতিল করার দাবি জানিয়েছেন। তারা সড়ক দুর্ঘটনার সব মামলা জামিনযোগ্য করা, দুর্ঘটনায় চালকের পাঁচ লাখ টাকা জরিমানার বিধান বাতিল, চালকের শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণির পরিবর্তে পঞ্চম শ্রেণি পর্যন্ত করা, ৩০২ ধারার মামলার তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখা, পুলিশি হয়রানি বন্ধ, ওয়েজ স্কেলে জরিমানা কমানো ও শাস্তি বাতিল করার দাবি জানান।

চালকদের ধর্মঘটের ব্যাপারে জেলা সড়ক পরিবহন মালিক সমিতির আহবায়ক লেলিন রায়হান শুভ্র শাহীন জানান, আইনের প্রতি আমরা শ্রদ্ধাশীল। আইন মেনেই তো গাড়ি চলবে। সকাল থেকে বিভিন্ন রুটের কিছু সংখ্যক চালক গাড়ি চালানো বন্ধ রেখেছে। তাতে সাধারণ যাত্রীরাও ভোগান্তির শিকার হচ্ছেন। তাই এ ব্যাপারে আমরা জেলা মালিক সমিতির পক্ষ থেকে জেলা প্রশাসকের সাথে আলোচনা চালাচ্ছি। তারপর আমরা শ্রমিক ইউনিয়নের নেতাদের সাথে কথা বলব। আলোচনা শেষে হয়তো একটা সিদ্ধান্তে পৌঁছানো যাবে।

সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *