নড়াইলে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধি:

“মৎস্য সেক্টরের সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি” এ শ্লোগানকে সামনে নিয়ে নড়াইলে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ পালন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল ১০টায় নড়াইল জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে নড়াইল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে এসে শেষ হয়। র‌্যালি শেষে উপজেলা নির্বাহী র্কমকর্তার কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নড়াইল জেলা মৎস্য কর্মকর্তা ড. শেখ শফিকুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, পিপিএম (বার)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইয়ারুল ইসলাম, নড়াইল সদর উপজেলা চেয়ারম্যান মোঃ নিজাম উদ্দিন খান নিলু, নড়াইল সদর উপজেলা নির্বাহী অফিসার সালমা সেলিম প্রমুখ। এ সময় নড়াইল মৎস্য অফিসের কর্মকর্তা, ষ্টেক হোল্ডারগন, নড়াইল জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকগণ এ সময় উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় নতুন প্রযুক্তির মাধ্যমে মৎস্য চাষ, মৎস্য উৎপাদন, নিরাপদ মৎস্য খাদ্য ও নিরাপদ মৎস্য উৎপাদন করা, শুটকি উৎপাদনের আধুনিক কারখানা তৈরি, মাছের পোনার আধুনিক বিক্রয় কেন্দ্র নির্মাণ, রুই জাতীয় মাছের জাত উন্নয়ন, দেশীয় জাতের ছোট মাছের পোনা উৎপাদন ও চাষ বৃদ্ধিকরাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

এ সময় প্রধান অতিথি নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, পিপিএম (বার) বলেন, মানুষের আমিষের চাহিদার সিংহভাগই যোগান দেয় মাছ। কাজেই মৎস্য আমাদের জাতীয় জীবনে খুবই গুরুত্বপূর্ণ অবদান রাখে। এ কারণে মৎস্য চাষে সকলকে উদ্বুদ্ধ হতে হবে। সবাই যদি নিজ নিজ বাড়ির পুকুরে বা অন্যান্য বদ্ধ জলাশয়ে নিজ উদ্যোগে মাছ চাষ করে তাহলে আমিষের ঘাটতি অনেকটা পূরণ করা সম্ভব। সেই সাথে প্রতি বছর সরকারি উদ্যোগে বিভিন্ন মুক্ত জলাশয়ে মৎস্য অবমুক্ত করা হয়ে থাকে বলেও তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *