দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী; যা ছিলো ১২ দিনের সফরে

পাঁচদিনের দ্বিপক্ষীয় সরকারি সফরে যে সকল চুক্তি করেছেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক:

চীনে পাঁচদিনের দ্বিপক্ষীয় সরকারি সফরের শেষে আজ ঢাকায় ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফর নিয়ে আগামী সোমবার (৮ জুলাই) তিনি সংবাদ সম্মেলন করবেন। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। স্থানীয় সময় আজ শনিবার সকাল ১১টায় বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইট বেইজিং ক্যাপিটাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। ওই বিমানটি ঢাকায় দুপুরে পৌঁছেছে। এর আগে গেলো ১ জুলাই ৫ দিনের সরকারি সফরে চীনের প্রধানমন্ত্রীর আমন্ত্রণে বেইজিং যান শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর এই সফরে ঢাকা এবং বেইজিংয়ের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা সংক্রান্ত নয়টি চুক্তি স্বাক্ষর হয়।

চুক্তিগুলোর মধ্যে রয়েছে- রোহিঙ্গাদের খাদ্য সহায়তার জন্য এলওসি (লেটার অব এক্সচেঞ্জ) এবং অর্থনৈতিক ও কারিগরি সহযোগিতা, বিনিয়োগ, বিদ্যুৎ, সংস্কৃতি এবং পর্যটন সংক্রান্ত চুক্তি ও সমঝোতা স্মারক । এ ছাড়া চীনের এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংকের সঙ্গে দুটি ঋণ চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ।

চীন সফরকালে প্রধানমন্ত্রী ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক সম্মেলন, প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে নাগরিক সংবর্ধনা এবং চীনা ব্যবসায়ী নেতাদের সঙ্গে গোলটেবিল বৈঠকে অংশ নেন। এ ছাড়া শেখ হাসিনা তিয়েনআনমেন স্কয়ারে হিরোস মেমোরিয়ালে চীনা বিপ্লবের বীরদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

সময় নিউজ২৪.কম/এএসআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *