পার্বত্য শান্তি চুক্তির পূর্ণ বাস্তবায়ন চায় রাবির পাহাড়ি শিক্ষার্থীরা

 managed wordpress hosting

রাবি প্রতিনিধি:

পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি ২২ বছর পূর্ণ হলেও তার বাস্তবায়ন হয়নি অভিযোগ করে তা পূর্ণ বাস্তবায়নের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত পার্বত্য চট্টগ্রামের পাহাড়ী শিক্ষার্থীরা।
সোমবার দুপুরে বিশ^বিদ্যালয়ের টুকিটাকি চত্বরের সামনে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ এ কর্মসূচি পালন করে।
চুক্তির দীর্ঘ দুই দশক পেরোলেও মৌলিক ধারা বাস্তবায়ন না হওয়া এবং এই চুক্তির পূর্ণ বাস্তবায়নের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ী শিক্ষার্থীরা । সোমবার দুপুরে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের টুকিটাকিতে এ কর্মসূচী আয়োজন করা হয়।


পাহাড়ী ছাত্র পরিষদের সদস্য জিনিব চাকমার সঞ্চালনায় এসময় বক্তারা বলেন, বর্তমান ক্ষমতাসীন সরকার পার্বত্য চট্টগ্রামের চুক্তি সম্পাদন করেছে। দুঃখজনক হলেও সত্যি যে দীর্ঘ ২২ বছর পেরোলেও চুক্তির মৌলিক ধারাগুলো, অপারেশন উত্তরণের নামে সেনা শাসন প্রত্যাহার, ভূমি বিরোধী নিষ্পত্তি, আঞ্চলিক পরিষদের ক্ষমতায়ন ইত্যাদি বাস্তবায়ন হয়নি।

মানববন্ধনে বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামের চুক্তি পূর্ণ বাস্তবায়নের মধ্যে দিয়ে পাহাড়ে তথা বাংলাদেশ শান্তি ফিরিয়ে আনার দায়িত্ব সরকারকেই নিতে হবে। বর্তমান সরকার এই চুক্তি করেছে আবার তারাই চুক্তিবিরোধী ভূমিকায় অবর্তীণ হয়েছে। সমাবেশে সরকারের এই প্রতারণা ও মিথ্যাচারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই সেই সাথে চুক্তির পূর্ণ বাস্তবায়নের জন্য সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি।
সমাবেশে সংগঠনটির প্রায় ৩০জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। পার্বত্য চট্রগ্রামের শান্তি চুক্তির দ্রুত বাস্তবায়নের দাবি করেন তারা।

managed wordpress hosting

সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *