প্রকাশকের বিরুদ্ধে ইবি অধ্যাপকের মামলা

 DreamHost

ইবি প্রতিনিধি
নাম জালিয়াতি করে বই প্রকাশ করায় সৃজনী প্রকাশনীর সত্ত্বাধীকারী মসিউর রহমানের বিরুদ্ধে মামলা করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগের অধ্যাপক ড. মনজুর রহমান । তিনি ঝিনাইদহ বিজ্ঞ জজ আদালতে এ মামলা করেছেন। শনিবার (১৬ নভেম্বর) দুপুর ১টায় সংবাদ সম্মেলন করে তিনি বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, ১৯৬০ সালে তুলিকালম থেকে প্রকাশিত সুধাংশু রঞ্জন ঘোষ রচিত ‘গ্রীক পুরান কথা’ নামক গ্রন্থ হতে লাইন বাই লাইন হুবহু নকল করা হয়েছে দ্যা গ্রেট ম্যাথলজি। এই বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিক সরকার নামে এক ব্যাক্তি ০৩/১১/১৯ তারিখ রাত ৮.৪৫ মিনিটে সামাজিক মাধ্যমে প্রকাশ করেন।

এ বিষয়ে ড.মনজুর রহমান বলেন, ‘দ্য গ্রেট মিথোলজি’ নামে একটি প্রকাশ করেছেন যাহা বাজারে পাওয়া যাইতেছে। তিনি তাদের কথা কথা শুনে হতচকিত হয়ে পড়েন, পরে তিনি খোঁজ খবর নিয়ে জানতে পারেন সৃজনী প্রকাশনীর স্বত্বাধিকারী মশিউর রহমান কর্তৃক ২০১৯ সালের নভেম্বর মাসের প্রথম দিকে প্রকাশিত হয়।

পরবর্তীতে তিনি বইটি গোপনে খরিদ করে আনেন।আমার নাম ভাঙিয়ে বই প্রকাশ করায় প্রকাশকের বিরুদ্ধে ঝিনাইদহ জজ আদালতে মামলা করেছি। এতে সত্ত্¦াধিকারী বিবাদী মসিউর রহমানের নামে মামলা করা হয়।

সৃজনী প্রকাশনীর সত্ত্বাধিকারী মশিউর রহমান বলেন, বইটি প্রকাশের সময় আমি ইন্ডিয়ায় অবস্থান করায় লেখকের নামের বিষয়টি ভূল বসত হয়েছে। যে কোন কারণে বইটি অন্য একটি বইয়ের সঙ্গে মিলে গেছে।বইটি বাজারে যাচ্ছে না। আমি ইন্ডিয়া থেকে আসার পরে বইটি বন্ধ করে দেওয়া হয়েছে।
DreamHost

সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *