প্রবাসী বাংলাদেশীদের ড্রাইভিং টেস্ট ছাড়াই লাইসেন্স দেবে মালদ্বীপ সরকার

মোহাম্মদ মাহামুদুল,মালদ্বীপ প্রতিনিধিঃ
প্রবাসী বাংলাদেশীদের মধ্যে যাদের বাংলাদেশের  বৈধ লাইসেন্স আছে,  ড্রাইভিং টেস্ট পরীক্ষা ছাড়াই  মালদ্বীপের একটি স্থায়ী ড্রাইভিং লাইসেন্স ইস্যু করার অনুমতি দিয়েছে ,  মালদ্বীপের পরিবহন মন্ত্রণালয় ।  এমন সুযোগ আগে বাংলাদেশের নাগরিকদের ছিলো না,এই দেশের পরিবহন মন্ত্রণালয়ের জুলাই মাসের প্রকাশিত তালিকায় ও বাংলাদেশের নাগরিকদের  নাম ছিলোনা, জুলাই মাসে  ২৫ টি  দেশের নাম  ছিলো।সেপ্টেম্বর মাসে ২৬ তম নামের তালিকায় বাংলাদেশের নাম যুক্ত হয়েছে ।
বাংলাদেশের নাম  যুক্ত হওয়ার পিছনে বর্তমান দূতাবাসের রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল মোহাম্মদ নাজমুল  হাসানের অগ্রণী ভূমিকা আছে বলে মনে করেন সাধারণ প্রবাসীরা মালদ্বীপের পরিবহন মন্ত্রণালয়ের আগের  আইন অনুযায়ী বাংলাদেশের নাগরিকদের ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করতে একটি ড্রাইভিং স্কুলে ভর্তি হয়ে টেস্টের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করতে হতো,  যা অনেক ব্যয়বহুল ছিলো প্রবাসী বাংলাদেশী দের জন্য।
পরিবহন  মন্ত্রণালয়ের। আইন অনুযায়ী লাইসেন্সের আবেদন করার সময় – মালদ্বীভিয়ান দের জন্য  ন্যাশনাল  আইডি কার্ড এর কপি, ও একটি পাসপোর্টের কপি জমা দিতে হবে। বিদেশিদের ক্ষেত্রে বৈধ  ভিসার কপি, পাসপোর্টের কপি এবং আবেদনকারীর নীজ দেশের বৈধ  লাইসেন্সের  কপি জমা দিতে হবে – জমা দেওয়া লাইসেন্স কপি সহ অন্যান্য কাগজপত্রের অবশ্যই মেয়াদ থাকতে হবে। এই লাইসেন্সের বৈধতা অনলাইনের যাচাই বাছাই করা হবে।
  বিদেশীদের ক্ষেত্রে যদি  লাইসেন্স অনলাইনে যাচাই করা না যায় – তাহলে নিজ দেশের দূতাবাস থেকে একটি যাচাইকরণ নথি সংগ্রহ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *