প্রাণবন্ত হবে আপনার ছুটির দিন, যা করবেন

Jetpack

অনলাইন ডেস্ক:

আজ ছুটি। সারাদিন নিজের মতো করে কাটানোর দিন এটি। কিন্তু শুয়ে-বসে পুরোদিনটি কাটিয়ে দেয়া কি ঠিক হবে? ছুটির দিনটায় যদি আমাদের মন এবং শরীরকে একেবারেই অকেজো করে ফেলে রাখি তাহলে সপ্তাহের শুরুতে কাজে ফিরে যাওয়াটা যে আরও কঠিন হয়ে পড়ে! তাই এই ছুটির দিনটিকে ।

১. পরিকল্পনা করুন:
সারা সপ্তাহ কাজের পর আমরা ভাবি ছুটির দিনে কোনো কাজই করবো না। কিন্তু একেবারে কোনো কাজ না করে কি থাকা সম্ভব? তাই ছুটির দিনে কি করবেন আর করবেন না তার একটা তালিকা করে রাখুন। এর মধ্যে রাখুন টুকিটাকি কিছু বাড়তি কাজ যা করার কথা সপ্তাহের শুরুতে।

২) কিছু সময় রাখুন নিজের জন্য: 
পরিকল্পনা করতে হবে তাই বলে একেবারে চব্বিশ ঘণ্টার নিশ্ছিদ্র প্ল্যান করবেন না। তাহলে সপ্তাহের বাকি সব দিনের সাথে ছুটির দিনের কোনো পার্থক্য থাকবে না। কাজের মাঝেও ছুটির দিনটা উপভোগ করা যায় এমন কিছু করার সময় রাখুন।

৩) নিজের শরীরকে রাখুন কর্মক্ষম:
ব্যায়াম করতে ভুলে যাবেন না। সারা সপ্তাহ যদি সময় না পান তবে সপ্তাহের ছুটির দিনে আপনার ধুলো পড়া সাইকেলটা নিয়ে বের হন, অথবা সাঁতার কাটতে যান। ঘরে বসেই হাল্কা কিছু ব্যায়াম সেরে নিতে পারেন। সারাদিন শুয়ে বসে কাটাবেন না।

 

৪) অন্যরকম কিছু করুন:
সারা সপ্তাহ যা করার সময় পান না তা করতে পারেন ছুটির দিনে। এক-দুই ঘণ্টার মাঝে শেষ করা যাবে এমন কিছু করুন। যেমন নতুন একটা রেসিপি নিয়ে পরীক্ষা নিরিক্ষা করতে পারেন, বাগানে কজা করতে পারেন।

৫) বিশ্রামের সময়টা ঠিক করুন:
নিজের মন এবং শরীরকে বিশ্রাম দিতে হয় ছুটির দিনে। কিন্তু তাই বলে সকাল ১০ টা পর্যন্ত ঘুমানো মোটেও ঠিক নয়। সপ্তাহের অন্যান্য দিন কাজে যাবার জন্য যদি ৬ টার সময়ে ঘুম থেকে উঠে থাকেন তবে ছুটির দিনেও প্রায় একই সময়ে ঘুম থেকে উঠতে চেষ্টা করুন।

সময় নিউজ২৪.কম/এএসআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *