প্রাতিষ্ঠানিক ই-মেইল পেল রাবি শিক্ষার্থীরা

রাবি প্রতিনিধিঃ

দীর্ঘ অপেক্ষার পর অবশেষে প্রতিষ্ঠানিক ই-মেইল অ্যাড্রেস পেলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। রোববার (০১ নভেম্বর) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের শহিদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এই কার্যক্রমের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপাচার্য বলেন, শিক্ষার্থীদের প্রয়োজন বিবেচনা করে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই প্রাতিষ্ঠানিক ই-মেইল সেবা চালু করলো। এর ফলে সংশ্লিষ্ট সকলের উচ্চশিক্ষা, গবেষণা ও প্রাসঙ্গিক বিষয়ে দেশ-বিদেশে যোগাযোগসহ অন্যান্য সেবা গ্রহণ সহজতর হবে। এসময় তিনি শিক্ষার্থীদের এই সেবা ব্যবহারে দায়িত্বশীল হতে বলেন।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়র আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম বলেন, শিক্ষার্থীরা ‘জি সুইট ফর এডুকেশন’ এর আওতায় প্রদত্ত এই সেবার মাধ্যমে Google Docs, Google Slides, Google Sheet, Google Forms, Google Calendar I Hangout সহ আরো কয়েকটি সুবিধা পাবেন। এই সুবিধাটি ছাত্রত্ব শেষ হওয়ার পর ৬ মাস পর্যন্ত চালু থাকবে। তবে কারো গবেষণা বা বৃত্তির জন্য মেয়াদ বাড়ানোর প্রয়োজন হলে আবেদনের প্রেক্ষিতে শর্তসাপেক্ষে বিষয়টি বিবেচনা করা হবে।

ই-মেইল অ্যাড্রেস পেতে শিক্ষার্থীদের করণীয় সম্পর্কে আইসিটি পরিচালক বলেন, আজ রোববার থেকে শিক্ষার্থীরা তাদের নিজস্ব ই-মেইল আইডির জন্য আবেদন করতে পারবে। ই-মেইল পেতে প্রথমে http://emailapp.ru.ac.bd-তে সাইন-আপ করতে হবে। আবেদনটির ভেরিফিকেশন সম্পন্ন হলে আবেদন ফরমে প্রদত্ত ভেরিফিকেশন ই-মেইলে লগ-ইন সম্পর্কিত তথ্য পাঠানো হবে। পাঠানো তথ্যের ভিত্তিতে http://mail.ru.ac.bd -তে লগ-ইন করে ই-মেইল সেবাটি ব্যবহার করা যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী, বিভিন্ন অনুষদের অধিকর্তা, বিভাগীয় সভাপতি ও ইনস্টিটিউট পরিচালকবৃন্দ প্রক্টর ও ছাত্র উপদেষ্টা (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক আজিজুর রহমানসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *