বইমেলায় আসছে পীযূষ কান্তি বড়ুয়ার ‘১০০ কবিতা’

কাজী মোরশেদ আলমঃ

 

অমর একুশে গ্রন্থমেলা ২০২০ সালে আসছে কবি ও প্রাবন্ধিক পীযূষ কান্তি বড়ুয়ার কাব্যগ্রন্থ ‘১০০ কবিতা’। বইটি প্রকাশ করেছে চৈতন্য প্রকাশনী। গ্রন্থের প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। ১২৮ পৃষ্ঠার মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা।

বই সম্পর্কে পীযূষ কান্তি বড়ুয়া বলেন, কবিতা জীবনবিচ্ছিন্ন কোনো শিল্প নয়। কবিতায় মূর্ত হয়ে ওঠে জীবনবোধ আর জীবন ও জগতের বিভিন্ন ক্রিয়া-প্রতিক্রিয়া। কল্পনায় ভর করে বাস্তবকে টেনে কবি চলে যান পরাবাস্তবতায়। আবার চারপাশের ঘটনাপ্রবাহ কবির সংবেদী মনকে জাগিয়ে দেয়। ফলে কবিতায় উঠে আসে জীবন-দর্শন, আশা-নিরাশা ইত্যাদি।

তিনি বলেন, ১০০ কবিতা’ গ্রন্থের কবিতাগুলো বাস্তব, কল্পনা ও পরাবাস্তবতার নির্যাসে নির্মিত হওয়া এক অনবদ্য শিল্পকথন। নিসর্গ, দর্শন, পারস্পরিক সম্পর্কের টানাপোড়েন, রাষ্ট্র ও সমাজের ঘটনাপ্রবাহ, সবই কবির সৃজনশস্যে চিত্রিত হয়ে উঠেছে নান্দনিক পরিমিতি নিয়ে।

উল্লেখ্য, সাহিত্যের সকল শাখায় পীযূষ কান্তি বড়ুয়া লিখছেন। শৈশবে খেলাঘরের সাহিত্য বাসরে ছড়া দিয়ে লেখালেখির সূচনা। তারপর ক্রমে ক্রমে কবিতা, প্রবন্ধ, কথাসাহিত্যসহ সকল ক্ষেত্রেই নিজের অস্তিত্ব জানান দিয়েছেন। স্থানীয় দৈনিকে সাহিত্য ও স্বাস্থ্য বিষয়ক কলাম লিখে চলেছেন নিয়মিত। প্রকাশিত গ্রন্থ সমূহ : তোমার নিবীতে অন্য কেউ (কাব্যগ্রন্থ), সায়নালোকে এক জীবনের সন্ধ্যায় (উপন্যাস), ইলিশের বাড়ি (ছড়াগ্রন্থ), প্রজ্ঞা-প্রসূন (প্রবন্ধ), কল্পকুসুম (ছোটগল্প), ঘুমের মধ্যে লীলা আসে (উপন্যাস), ব-দ্বীপ থেকে বাংলাদেশ (কিশোর), তারামাসী চাঁদমামা (শিশুতোষ ছড়াগ্রন্থ), শোকের অর্ঘ্যে বঙ্গবন্ধু (কাব্যগ্রন্থ), প্রণয়কাব্য (কাব্যগ্রন্থ), শেকড়ের টানে ছড়া অভিযানে (ছড়াগ্রন্থ), মুক্তিবীর (শিশুতোষ গল্প) ইত্যাদি। এই বইমেলায় তার ‘১০০ কবিতা’ নামক কাব্যগ্রন্থের পাশাপাশি ‘লুই পা’র কলম’ এবং ‘ভুতুড়ে পাখা’ নামে দুটো শিশু-কিশোর গল্পগ্রন্থ ‘প্রসিদ্ধ প্রকাশনী’ হতে প্রকাশিত হবে।

 

সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *