বঙ্গবন্ধু সেতু পূর্বপাড় গাইড রক্ষা বাঁধে ভাঙ্গন, ১৫০ মিটার নদীগর্ভে

DreamHost

আব্দুল লতিফ তালুকাদারঃ

 আবারো যমুনায় নদী ভাঙ্গন শুরু হয়েছে। নদীর পানি কমতে থাকায় বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড়ে (হার্ববার পয়েন্ট) সেতু  গাইড রক্ষা বাঁধে ব্যাপক ভাঙ্গন শুরু হয়েছে। বৃহস্পপতিবার দুপুর ২ টা থেকে এ ভাঙ্গন শুরু হয়। এতে হুমকির মুখে পড়েছে বঙ্গবন্ধু সেতু, বঙ্গবন্ধু সেনানিবাস সহ ৮ থেকে ১০ টি গ্রাম।  ইতিমধ্যে প্রায় ১৫০ মিটার গাইড বাঁধের অংশ  নদীতে বিলীন হয়ে গেছে। গভীরতা হয়েছে প্রায় ৪০ মিটার।

সেতুকর্তৃপক্ষ ভাঙ্গন ঠেকাতে এখনো পর্যন্ত কার্যকর কোনো পদক্ষেপ  গ্রহণ করেনি। আতঙ্কিত হয়ে পড়েছে ভাঙ্গনকবলিত এলাকার মানুষ।
স্থানীয় ও প্রত্যেক্ষদর্শীরা জানায়, বৃহস্পতিবার দুপুর থেকে যেভাবে এই পয়েন্টে ভাঙ্গন শুরু হয়েছে তাতে অচিরেই সেতুর আশপাশের গরিলা বাড়ি, বেলটিয়া,আলীপুর, সিংগুলীসহ ৮ থেকে ১০ টি গ্রাম বিলিন হয়ে যাবে। তাই দ্রুত সময়ে ভাঙ্গন প্রতিরোধে ব্যবস্তা গ্রহনের কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন। এর আগে এ  ভাঙ্গন রোধে এলাকার মানুষ বিভিন্ন সময় মানববন্ধন করেছেন।
এ বিষয়ে, ভাঙ্গনের সত্যতা  স্বীকার করে বিবিএ এর প্রকৌশলী তোফাজ্জল হোসেন জানান, ভাঙ্গন ঠেকাতে সাইট অফিসে যারা কর্মরত রয়েছে তাদের নির্দেশ দেয়া রয়েছে।
সময় নিউজ২৪.কম/এএসআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *