বন্দরের সক্ষমতা বাড়াতে ৪শ ৩৩ কোটি টাকা ব্যায়ে আরো যন্ত্রপাতী সংগ্রহের কার্যক্রম চলমান——- মোংলা বন্দরে যুক্ত হলো অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন অপারেশন কার্যক্রম শুরু

মোংলা প্রতিনিধি :

মোংলা বন্দরকে গতিশীল ও আধুনিকায়ন করতে নতুন করে যুক্ত হলো অত্যাধুনিক একটি মোবাইল হারবার ক্রেন। আর এ অটো মোবইল ক্রেন দিয়ে আনুষ্ঠানিক অপারেশন কার্যক্রম শুরু করলো মোংলা বন্দর কর্তৃপক্ষ। বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টায় বন্দরের ৯ নম্বর জেঠিতে অবস্থানরত বিদেশী কন্টেইনারবাহী এমভি কোটা রিয়া বানিজ্যিক জাহাজ থেকে কন্টেইনার খালাস-বোঝাইয়ের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে অপারেশনাল কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

৪৪ কোটি টাকা ব্যায়ে ৬৪টি চাকা যুক্ত ও ৮৪ মেট্রিক টন উত্তোলন ধারন ক্ষমতা সম্পন্ন এ ক্রেনটি। ১৪ সারি কন্টেইনার মোবাইল গিয়ারলেস জাহাজ হতে কন্টেইনার খালাসের ক্ষমতা সম্পন্ন ক্রেনটি জার্মান থেকে আমদানী করে বন্দর কর্তৃপক্ষ। মোংলা বন্দর কর্তৃপক্ষের সহকারী প্রধান প্রকৌশলী (যান্ত্রিক ও তড়িৎ) মাহবুবুৃর রহমান মিনা জানান, পোর্ট জেটির কাজে ব্যাবহৃত নতুন এ ক্রেনটি বিদ্যমান জেটির লোড সহনশীলতার সীমার মধ্যে ৫ থেকে ৯ নম্বর জেটি বরাবর চলাচল করতে পারবে।

অত্যাধুনিক মোবাইল ক্রেন দিয়ে স্প্রেডার, গ্রাব ও হুক অপারেশন চাহিদানুসারে ব্যবহার করা যাবে। বন্দরের এ কর্মকর্তা আরো জানান, নতুন যুক্ত হওয়া ক্রেনের বুমটি ৪৮ মিটার দীর্ঘ হওয়ায় খুব সহজে কন্টেইনারবাহী গিয়ারলেস জাহাজ হতে কনেন্টইনার বোঝাই ও খালাস অতিদ্রুত করা যাবে। যাতে ৪০মিটার কার্যকারী রেডিয়াসে অটোমেটিক স্প্রেডারে ৩২ মেট্রিক টন হ্যান্ডলিং করতে সক্ষম এটি।

ক্রেনের আনুষ্ঠানিক উদ্ধোধন করে মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য অর্থ ও চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) আফসানা ইয়াসমিন। এসময় তিনি জানান, বর্তমান সরকারের উন্নয়ন পরিকল্পনা অনুযায়ী ২০২১ সালে মাওয়ায় পদ্মা সেতু উদ্ধোধন আর রামপাল কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদনকে সামনে রেখে বন্দরের সক্ষমতা বাড়াতে ৪শ ৩৩ কোটি টাকা ব্যায়ে অত্যাধুনিক আরো ৭৫টি ইকুপমেন্ট (বন্দরে ব্যাবহৃত যন্ত্রপাতী) সংগ্রহের কার্যক্রম চলছে।

বন্দর জেটিতে বেশ কয়েকটি মোবাইল ক্রেন রয়েছে, তাছাড়া বন্দরের কার্যক্রম বেড়ে যাওয়ায় অল্প দিনের মধ্যে মোংলা বন্দরের বহরে যুক্ত হবে আরো তিনটি অত্যাধুনিক মোবাইল ক্রেন। বন্দরের ভারপ্রাপ্ত চেয়ারম্যান দাবী করেন, আমদানী-রপ্তানী বানিজ্যে দেশের ব্যবসায়ীদের চাহিদা পুরন করতে দিন দিন সক্ষমতা বাড়িয়ে যাচ্ছে মোংলা বন্দর। আর এর ফলে দেশের রাজস্ব আয়ে যোগান দিতে অগ্রনী ভুমিকা রাখবে মোংলা সমুদ্র বন্দর।

অপারেশন কার্যক্রম উদ্ধোধনী অনুষ্ঠানে মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রকৌশল ও উন্নয়ন) মোঃ আলতাপ হোসেন খানঁ, বন্দর সচিব ওহি উদ্দিন চৌধুরী, পরিচালক ট্রাফিক মোঃ মোস্তফা কামাল, প্রধান প্রকৌশলী (সিভিল ও হাইডলিক) শেখ শওকত আলী, প্রধান নিরাপত্তা কর্মকর্তা আব্দুল আলিম, উপ-প্রধান প্রকৌশলী (যান্ত্রিক ও তড়িৎ) মাহবুবুর রহমান মিনা, সহকারী ট্রাফিক ম্যানেজার মোহাম্মদ সোহাগ, সহকারী ট্রাফিক অফিসার কুদরত আলী শেখ, নির্বাহী প্রকৌশলী মোঃ নুর উদ্দিন, সহকারী প্রকৌশলী মোঃ সোহেল রানা, উপ-সচিব মাকরুজ্জামানসহ বন্দরের উর্ধতন কর্মকর্তা বৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *