বাংলাদেশ ও মালদ্বীপ এর মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৪৪তম বার্ষিকী আজ

মোহাম্মদ মাহামুদুল, মালদ্বীপ প্রতিনিধি :
মালদ্বীপ এবং বাংলাদেশ তাদের কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে ২২ শে সেপ্টেম্বর ১৯৭৮ সালে।বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হওয়ার পর থেকে দুই দেশ বিভিন্ন দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক ইস্যুতে একসঙ্গে কাজ করে যাচ্ছে। বন্ধুপ্রতিম দেশ হিসাবে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ ও মানবিক সংকটে বাংলাদেশ সব সময় মালদ্বীপের পাশে দাঁড়িয়েছে।বিশেষ করে সুনামি-পরবর্তী সময় থেকে শুরু করে, ২০১১ সালে বাংলাদেশ সেনাবাহিনী মালদ্বীপের ন্যাশনাল ডিফেন্স ফোর্স কে ৭ টি সামরিক ট্রাক উপহার  দিয়েছে।
 ২০১৪ সালের ডিসেম্বরে মালদ্বীপের একমাত্র পানির  প্ল্যানটিতে অগ্নিকাণ্ডের পর পানি সরবরাহ  বন্ধ হয়ে  গেলে মালদ্বীপের রাজধানীতে খাবার পানি সংকট দেখা দেয়। সে সময় ১০০ হাজার লিটার পানি  পাঠিয়ে বাংলাদেশ মালদ্বীপের পাশে দাঁড়িয়েছিল।করোনা মহামারী শুরু হওয়ার পর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ২০২০ সালের এপ্রিল মাসে বন্ধুত্বের নিদর্শনস্বরূপ প্রয়োজনীয় জরুরি ওষুধ, চিকিৎসা ও নিরাপত্তাসামগ্রী, পিপিই, মাস্ক, গ্লাভস, জীবাণুনাশক হ্যান্ড স্যানিটাইজার এবং প্রয়োজনীয় জরুরি খাদ্যসামগ্রী নৌবাহিনীর জাহাজ সমুদ্র অভিযানের মাধ্যমে মালদ্বীপে পাঠানো হয়।
এ ছাড়া একই সময়ে বাংলাদেশ বিমানবাহিনীর কার্গো বিমানে বাংলাদেশ ও নেপালে আটকেপড়া মালদ্বীপের নাগরিকদের নিরাপদে দেশে পৌঁছে দেওয়া হয়। বাংলাদেশ সেনাবাহিনীর ১০ সদস্যবিশিষ্ট একটি মেডিকেল টিম দুই মাসের বেশি সময় মালদ্বীপে অবস্থান করে করোনা পরিস্থিতি মোকাবিলায় সহায়তা করে। পরবর্তীতে ১৮ সদস্যের আর ও একটি মেডিকেল টিম করোনা ভ্যাকসিন দেওয়ার কাজে দীর্ঘ তিন মাস মালদ্বীপে অবস্থান করে।
২০২১ সালের মার্চ মাসে মালদ্বীপের মহামান্য রাষ্ট্রপতি বাংলাদেশ সফর করেন। তিনি বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি এবং জাতির পিতার জন্ম শতবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রথম বিদেশি রাষ্ট্রপ্রধান হিসেবে যোগদান করেন। এছাড়া মালদ্বীপের মাননীয় পররাষ্ট্রমন্ত্রী এবছর ফেব্রুয়ারী মাসে বাংলাদেশ সফর করেন। এই দুইটি সফরকালে দুই দেশের মধ্যে বিভিন্ন বিষয়ে মোট ৬ টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ছোট দেশ  মালদ্বীপে প্রায় এক লাখ প্রবাসী বাংলাদেশি রয়েছে, যা দেশটিতে কর্মরত মোট প্রবাসী কর্মীর ৭০ ভাগ। প্রবাসী বাংলাদেশিরা এখানে নির্মাণ, পর্যটন, বিপণন, যোগাযোগ, স্বাস্থ্য খাতসহ প্রায় সব ক্ষেত্রেই কর্মরত আছেন।
আজ ২২ সেপ্টেম্বর ২০২১, বাংলাদেশ ও মালদ্বীপ এর মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৪৪তম বার্ষিকীএই উপলক্ষ্যে মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে,  মালদ্বীপের সরকার ও ভ্রাতৃপ্রতীম জনগণকে  আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে লিখা হয়েছেঃ”আমরা আশা করি আমাদের দুই দেশের বন্ধুত্বসুলভ সম্পর্ক আগামী দিনগগুলোতে আরও সুদৃঢ় হবে। একই সাথে আমরা উভয় দেশের উত্তরোত্তর উন্নতি ও সমৃদ্ধি কামনা করি।”
উল্লেখ্খ, বাংলাদেশ থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন এবং মিয়ানমারের সামরিক বাহিনীর মানবতাবিরোধী অপরাধের জন্য আন্তর্জাতিক আদালতে বিচারের দাবিসহ আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের প্রতি মালদ্বীপের সমর্থন প্রশংসনীয় ও আশাব্যঞ্জক।বর্তমান রাষ্ট্রদূত রিয়ার অ্যাডমিরাল নাজমুল হাসান গত বছর মার্চ মাসে দায়িত্ব নেওয়ার পর থেকে এই পর্যন্ত দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে বিভিন্ন গুরুত্বপূর্ণ  পদক্ষেপ নিয়েছেন। এর ফলে উভয় দেশের মধ্যে ব্যাবসা-বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পাবে এবং  উভয় দেশ ও জনগণ উপকৃত হবে বলে মালদ্বীপের জনগণ ও মালদ্বীপে প্রবাসী বাংলাদেশীরা আশা প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *