বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ এবার উইকিপিডিয়াতে

আবু সুফিয়ান রাসেল:

মুক্ত বিশ্ব কোষ উইকিপিডিয়াতে স্থান নিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। সংগঠনটি প্রতিষ্ঠান পর থেকেই রাজনীতি মুক্ত থেকে সাধারণ ছাত্র-ছাত্রীদের জন্য কাজ করে সবার মনে স্থান দখল করে নেয়। আর এবার দখল করলো উইকিপিডিয়া । সময় নিউজ ২৪.কম পাঠকদেন জন্য উইকিপিডিয়ায় যা আছে তা হুবহু তুলে ধরা হলো ও নিচে লিংক প্রদান করা হলো।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ বাংলাদেশের সাধারণ ছাত্রছাত্রীদের অধিকার সংরক্ষণ, সরকারি চাকরিতে কোটা সংস্কার ও অন্যান্য বৈষম্য দূরীকরণের উদ্দ্যেশ্যে প্রতিষ্ঠিত একটি গণতান্ত্রিক ছাত্র সংগঠন। ২০১৮ সালের ১৭ই ফেব্রুয়ারি সংগঠনটি প্রতিষ্ঠিত হয়। ২০১৮ সালের কোটা সংস্কার আন্দোলনে নেতৃত্ব প্রদানের জন্য সংগঠনটি অতিদ্রুত জনপ্রিয়তা পায়। ৯ই এপ্রিল ২০১৮ তারিখে সেতুমন্ত্রী ওবায়েদুল কাদের সাথে কোটা সংস্কার বিষয়ক বৈঠকে বসেছিল সংগঠনটি। সংগঠনটির আন্দোলনের চাপে বাংলাদেশ সরকার প্রথম ও দ্বিতীয় শ্রেণীর চাকুরিতে কোটা প্রথা বিলুপ্তির ঘোষণা দেয় যদিও আন্দোলনের লক্ষ্য ছিল কোটা সংস্কার, বিলুপ্তি নয়।

 ২০১৮ সালে বেশ কয়েকবার সংগঠনটির কর্মীরা নানা আক্রমণের শিকার হয়।ফলশ্রুতিতে ঢাকায় অবস্থিত জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র , নরওয়ে , সুইজারল্যান্ড এবং আরো কয়েকটি দেশের দূতাবাস বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের শান্তিপূর্ণ বিক্ষোভের উপর ‘নিষ্ঠুর হামলার’ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে। হল সংসদ ও ডাকসু নির্বাচনের ভোটকেন্দ্র হলের বাইরে একাডেমিক ভবনে স্থাপনের দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দিতে গিয়ে ১৪ই ফেব্রুয়ারি ছাত্রলীগের মারধরের শিকার হন কোটা সংস্কার আন্দোলনে নেতৃত্ব দেওয়া বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন।

বিস্তারিত দেখুন এ লিংকে: বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ

গঠিত১৭ ফেব্রুয়ারি ২০১৮; ১৪ মাস আগে
উদ্দেশ্যবাংলাদেশের সাধারণ ছাত্রছাত্রীদের অধিকার সংরক্ষণ, সরকারি চাকরিতে কোটা সংস্কার ও অন্যান্য বৈষম্য দূরীকরণ
অবস্থানসমগ্র বাংলাদেশ
(প্রতিষ্ঠা ও কেন্দ্র: ঢাকা বিশ্ববিদ্যালয়)
দাপ্তরিক ভাষাবাংলা
মূল ব্যক্তিত্বহাসান আল মামুন
নুরুল হক নুর
রাশেদ খাঁন
ফারুক হোসেন
সংগঠক, যুগ্ম আহবায়ক, মো তারেক রহমান
সমন্বয়ক,বিন ইয়ামীন মোল্লা

সময়নিউজ২৪.কম/ এ এস আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *