বাংলা বিভাগের শিক্ষণীয়, সৃষ্টিশীল ও সৃজনশীল অনুষ্ঠানের ধারা অব্যাহত ধাকবে; প্রফেসর ফাতেমা সুলতানা

আবু সুফিয়ান
ভিক্টোরিয়া সরকারি কলেজ বাংলা বিভাগের সেমিনার ও আলোচনা সভার দ্বিতীয় দিনে উপন্যাস বিষয়ে তথ্য উপাত্ত ভিত্তিক গুরুত্বপূর্ণ আলোচনা রাখেন অধ্যাপক শান্তি রঞ্জন ভৌমিক। আলোচনার শুরুতে এ কলেজে তাঁর ছাত্রত্ব কালিন অতীত স্মৃতি বর্ণনা করেন এবং এ বিভাগের শিক্ষক থাকাকালীন অবস্থা ও অতীত-বর্তমান বাংলা বিভাগের পাঠ্যসূচির তুলনা মূলক বিশ্লেষণ করেন ও ছাত্র-ছাত্রীদের সাহিত্য পাঠের প্রয়োজনীয়তা তুলে ধরে মূল আলোচনায় প্রবেশ করেন। তিনি এ বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী ছিলেন, তার আলোচনায় প্রাণবন্ত বাংলা সাহিত্য পরিবার। সেমিনার ও আলোচনা সভার দ্বিতীয় দিনে প্রধান অতিথি ছিলেন শান্তি রঞ্জন ভৌমিক।

প্রধান অতিথির অলোচনার পূর্বে ছোটগল্পঃ প্রত্যয় ও প্রবণতা বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা বিভাগের প্রভাষক খাজা মোঃ ওয়াহিদুর রহমান। দ্বিতীয় দিনের সর্বশেষ বক্তা হিসাবে অটিজম বিষয়ে আলোচনা ও প্রামাণ্যচিত্র উপস্থাপন করেন সহকারী অধ্যাপক মোঃ ইদ্রিস মিয়া। ধারাবাহিক এ অনুষ্ঠানের তৃতীয় দিন মঙ্গলবার প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের অংশগ্রহণে আলোচনা ও বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন সেমিনার ও আলোচনা অনুষ্ঠানের সমন্বয়ক বিভাগের সহকারি অধ্যাপক মোহাম্মদ শাহজাহান। দ্বিতীয় দিনের অনুষ্ঠানের সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক নিগার সুলতানা ও প্রভাষক নিশাদ পারভীন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, বিভাগীয় প্রধান অধ্যাপক প্রফেসর ফাতেমা সুলতানা। সমাপনি বক্তব্যে বিভাগীয় প্রধান বলেন, বাংলা বিভাগের এ ধরনের শিক্ষণীয়, সৃষ্টিশীল ও সৃজনশীল অনুষ্ঠানের ধারা অব্যাহত ধাকবে। ছাত্র-ছাত্রীদের মেধা,মন ও মননের বিকাশের জন্যই এ ধরণের অনুষ্ঠানের আয়োজন। অনুষ্ঠানে বিভাগের শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন মোঃ মশিউর রহমান ভূঞা, মো. রাফিউল ইসলাম, মো. হোসেন কবির, মো. শাহজাহান, নিগার সুলতানা, মো. ইদ্রিস মিয়া, মো. আবুল কালাম আজাদ, খাজা মো. ওয়াহিদুর রহমান, মো. মুনছুর হেল্লাল, নিশাদ পারভীনসহ বাংলা বিভাগের কর্মচারী ও বিভিন্ন বর্ষের শিক্ষার্থীবৃন্দ। অনুষ্ঠানের শেষ পর্বে প্রধান অতিথির হাতে শুভেচ্ছা উপহার তুলেদেন বিভাগীয় প্রধান ও অন্যান শিক্ষকমন্ডলী।

সময়নিউজ২৪.কম/ এ এস আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *