বাজারে এমন র্স্টাট ফোন আসছে; যেটিতে ফেসবুক থাকবে না

অনলাইন ডেস্ক :

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের পাশ থেকে সরে গেল হুয়াওয়ে। ফেসবুক প্রিইনস্টল করা যাবে না হুয়াওয়ের নতুন ফোনগুলোতে বলে শুক্রবার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।  হুয়াওয়ের ওপর থাকা মার্কিন নিষেধাজ্ঞার কারণে প্রতিষ্ঠানটি এ সিদ্ধান্ত নিয়েছে।  তবে ডাউনলোড করে অ্যাপটি ব্যবহার করতে পারবেন হুয়াওয়ের ব্যবহারকারীরা। ট্রাম্প প্রশাসন গত ১৫ মে হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রে ‘কালো তালিকাভুক্ত’ করে। সরকারি অনুমোদন ছাড়া মার্কিন সংস্থা থেকে প্রযুক্তিসেবা নেওয়ার পথ বন্ধ হয়ে যায় হুয়াওয়ের

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়ের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বাণিজ্যিক নিষেধাজ্ঞা আসার পর পশ্চিমা প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে এটি হুয়াওয়ের জন্য আরেক ধাক্কা। তবে এ সিদ্ধান্ত হুয়াওয়ের নতুন স্মার্টফোনের ক্ষেত্রে কার্যকর হবে। অর্থাৎ এখন থেকে যেসব স্মার্টফোন তৈরি করবে হুয়াওয়ে, সেগুলোতে থাকবে না ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়্যাটসঅ্যাপ প্রিইনস্টল অবস্থায় থাকবে না।

তবে গ্রাহকরা চাইলে হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং ফেসবুকের মূল অ্যাপ ইনস্টল করে ব্যবহার করতে পারবেন বলে জানানো হয়েছে। এমনকি প্লে স্টোরের মাধ্যমে নিয়মিত আপডেটও দেওয়া হবে অ্যাপগুলোতে। তবে, গুগলের সিদ্ধান্ত অনুযায়ী মূল অ্যান্ড্রয়েড সেবা ব্যবহার করতে পারবে না হুয়াওয়ে। আর এআরএম-এর কারণে নিজস্ব চিপ বানাতে বাধার মুখে পড়েছে চীনা প্রতিষ্ঠানটি। গত ২৮ মে যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানায় হুয়াওয়ে। প্রতিষ্ঠানটির প্রধান আইন কর্মকর্তা সং লিওপিং বলেন, যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদরা একটি প্রাইভেট কম্পানির বিরুদ্ধে তাদের সব শক্তি প্রয়োগ করছে, যা স্বাভাবিক নয়। এমনকি ইতিহাসে কখনও এমন ঘটনা ঘটেনি। হুয়াওয়ে যে তাদের দেশের নিরাপত্তার জন্য হুমকি- এ বিষয়ে যুক্তরাষ্ট্র সরকার কোনো ধরনের প্রমাণ সরবরাহ করতে পারেনি। বিষয়টা এমন যে কোনো প্রমাণ নেই, কিন্তু তারা অভিযোগ বা সন্দেহ করছে।

সময়নিউজ২৪.কম/ এ এস আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *