বাবুগঞ্জ উপজেলা ভূমি অফিস পরিদর্শনে ডিএলআরসি : ই-নামজারি নিষ্পত্তি কম হওয়ায় অসন্তোষ প্রকাশ

ডেস্ক রিপোর্ট:
সামাজিক সুরক্ষা  ও স্বাস্থ্যবিধি মেনে বরিশাল  বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার (ডিএলআরসি)   তরফদার মোঃ আক্তার জামীল বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার  তিন ভূমি অফিস পরিদর্শন করেছেন। ২৩ জুন ২০২১ তারিখ বুধবার তিনি উক্ত ভূমি অফিসসমূহ পরিদর্শন করেন। সকাল ১০:০০ টায় প্রথমে তিনি বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলা ভূমি অফিস পরিদর্শনে যান এবং ভূমি অফিসের সার্বিক কার্যক্রম পর্যবেক্ষণ করেন। এসময় তিনি ই-নামজারির নিষ্পত্তির হার কম হওয়ায় অসন্তোষ প্রকাশ করেন। ই-নামজারির নির্ধারিত সময়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশনা দেন। এছাড়া মঞ্জুরকৃত নামজারির ডিসিআর ধরে না রাখা এবং যথাসময়ে তা আর্কাইভ করার পরামর্শ দেন। এছাড়া হাট-বাজারের পেরীফেরি নির্ধারণ, চান্দিনা ভিটি  ও অর্পিত সম্পতির লীজ আইনানুগভাবে নবায়ন, মিস কেইসসমূহ দ্রুত নিষ্পত্তিকরণ, শতভাগ ভূমি উন্নয়ন কর আদায়, বিশেষ করে সংস্থার দাবী আদায়, দেওয়ানী মামলার এসএফ ও অডিট আপত্তির জবাব যথাসময়ে প্রেরণ, সিকস্তি ও পয়স্তি জমির এডি লাইন নির্ধারণ প্রভৃতি বিষয়ের উপর গুরুত্বারোপ করেন। এসময় ভূমি অফিসে সেবা নিতে আসা বেশ কয়েকজন সেবাপ্রার্থীর সাথেও তিনি কথা বলেন।
এরপর তিনি একে একে রহমতপুর ইউনিয়ন ভূমি অফিস এবং মাধবপাশা ইউনিয়ন ভূমি অফিস পরিদর্শন করেন। এখানে তিনি খাস জমিসহ সরকারি সকল সম্পত্তি সঠিকভাবে সংরক্ষণ এবং অনলাইনে ভূমি উন্নয়ন কর নির্ধারণ ও আদায় এর নিমিত্ত ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়ারের  ডাটা সঠিকভাবে এন্ট্রি প্রদানের নির্দেশনা দেন। এছাড়া ভূমি মালিকগণ যাতে স্ব-উদ্যোগে ওয়েবসাইটের নাগরিক কর্ণারে যেয়ে বা ইউনিয়ন ডিজিটাল সেন্টারে গিয়ে রেজিস্ট্রেশন করে সে বিষয়ে ব্যাপক প্রচারণার আহবান জানান।
এছাড়া ভূমি অফিসের  সকল কর্মকর্তা-কর্মচারীকে নিষ্ঠা ও সততার সাথে দায়িত্ব পালনের আহবান জানান। এসময় তার সাথে বাবুগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি ) মিজানুর রহমান এবং ভূমি অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *