বিদায় কিংবদন্তী ফুটবলার জাভি হার্নান্দেজ

অনলাইন ডেস্ক: ফুটবল ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন স্পেন ও বার্সেলোনার জাভি হার্নান্দেজ। সুলিখিত এক বার্তার মাধ্যমে বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন জাভি।

বার্সেলোনার হয়ে রেকর্ড ৭৬৭ ম্যাচ এবং জাতীয় দলে স্পেনের হয়ে ১৩৩ ম্যাচ খেলা ৩৯ বছর বয়সী জাভি বর্তমানে খেলছেন কাতারের ক্লাব আল সাদে। চলতি মৌসুম শেষে সেখানেও আর দেখা যাবে না তাকে।২০১৫ সালে বার্সেলোনা ছাড়ার পর সরাসরি আল সাদেই গিয়েছিলেন জাভি। সেখানে তিন মৌসুম কাটিয়ে অবশেষে বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তবে পরিষ্কার ইঙ্গিত দিয়েছেন কোচিং পেশায় নাম লেখানোর।

অবসরের খবর জানানো পত্রে জাভি লিখেছেন, ‘খেলোয়াড় হিসেবে এটাই আমার শেষ মৌসুম। তবে আমি অপেক্ষা করবো সামনের দিনগুলোতে কী রয়েছে আমার জন্য। ব্যক্তিগতভাবে আমি কোচ হিসেবে ফুটবলেই থাকতে চাই।’ 

তিনি আরও লিখেন, ‘বয়সের কাঁটা ৩৯ ছোঁয়ার পরেও ফুটবল খেলে যেতে পেরেছি যা আমার জন্য বেশ আনন্দের। চলতি মৌসুমে এমির কাপ জিতে এশিয়ান চ্যাম্পিয়নস লিগের পরবর্তী মৌসুমে যাওয়ার মাধ্যমে চূড়ায় থেকেই বিদায় নিতে চাই।’

১৯৮০ সালে ২৫ জানুয়ারি স্পেনে জন্ম নেয়া জাভি মাত্র ১৮ বছর বয়সে বিখ্যাত লা মাসিয়া থেকে সরাসরি মূল দলে জায়গা করে নেন। বার্সেলোনার হয়েছে দীর্ঘ ১৭ বছরে ৮টি লা লিগা এবং ৪টি চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছেন তিনি।

এছাড়াও স্পেনের স্বর্ণযুগের অন্যতম কারিগর ৩৯ বছর বয়সী জাভি। নিজ দেশকে ২০০৮ সালের ইউরো, ২০১০ সালের বিশ্বকাপ এবং ২০১২ সালের ইউরো চ্যাম্পিয়নশিপ জেতানোর পথে দলের অন্যতম সেরা খেলোয়াড় ছিলেন জাভি।
সময়নিউজ২৪.কম/ এ এস আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *