বিশ্বকে জয় করার স্বপ্ন বাংলাদেশের

অনলাইন ডেস্ক: ইংল্যান্ডে যেন একের পর এক নতুন রেকর্ড গড়ার নেশায় মজেছেন সাকিব আল হাসান। টনটনে উইন্ডিজের বিপক্ষে রেকর্ড রান তাড়া করা জয়ের ম্যাচে স্পর্শ করেছেন ওয়ানডেতে ৬ হাজার রানের মাইলফলক। তাতে ৬ হাজার রান আর ২৫০ উইকেট শিকার করা বিশ্বের চতুর্থ ক্রিকেটার বনে গেছেন, অনন্য এ ডাবল তিনি পূর্ণ করেছেন সব থেকে কম ম্যাচ খেলে। আজ আরও একটি মাইলফলক স্পর্শ করার হাতছানি নিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে নামবেন তিনি। আর ৭৬ রান করলেই বিশ্বকাপে প্রথম বাংলাদেশি হিসেবে ১ হাজার রান পূর্ণ করবেন সাকিব। সে সঙ্গে বল হাতে দুটো উইকেট পেলে প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপের মঞ্চে ১ হাজার রান ও ৩০ উইকেট শিকারের ডাবলসও পূর্ণ হবে তার।
২০০৭ সালে বিশ্বকাপ অভিষেকের পর সাকিব খেলছেন নিজের চতুর্থ বিশ্বকাপ। ক্রিকেটের মেগা এ আসরে এখন পর্যন্ত ২৫ ম্যাচ খেলে ব্যাট হাতে সাত হাফসেঞ্চুরি আর দুই সেঞ্চুরিতে করেছেন ৯২৪ রান। বল হাতেও সমান তালে সাফল্য দেখিয়েছেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। মাত্র ৫.১৫ ইকোনমিতে তার শিকার ২৮ উইকেট। ক্যারিবিয়ানদের বিপক্ষে বিশ্বকাপের সবশেষ মাচে ব্যাট হাতে শতকের সঙ্গে বাঁহাতি স্পিনে শিকার করেন দুই উইকেট। ব্যাট-বলে দারুণ ছন্দে থাকা সাকিব অজিদের বিপক্ষেই বিশ্বকাপের নতুন এ মাইলফলক গড়তেই পারেন। 

২২ আগস্ট থেকে শুরু হওয়া এই টেস্ট সিরিজে থাকনে দুটি টেস্ট। দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে ওয়েস্ট ইন্ডিজের অ্যান্টিগুয়াতে। প্রথম ম্যাচটি হবে ভিভ রিচার্ড ক্রিকেট গ্রাউন্ডে ও দ্বিতীয়টি হবে সাবিনা পার্কে।

আগামী দুই বছর এই টেস্ট চ্যাম্পিয়নশিপ চলবে। ১২টি টেস্ট খেলুড়ে দেশের মধ্যে ৯টি এই টুর্নামেন্টে যোগ দেবে। এই দুই বছরে দলগুলোকে কমপক্ষে ১২০ পয়েন্ট পেতে হবে। ২০২১ সালে শীর্ষে থাকা দুটি দেশ খেলবে ফাইনাল টেস্ট। 

২০১৮ থেকে ২০২৩ সালের এফটিপি ও টেস্ট চ্যাম্পিয়নশিপের বাইরেও দলগুলো ম্যাচ আয়োজন করতে পারবে। আফগানিস্তান, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড এই চ্যাম্পিয়নশিপে অংশ নিতে পারবে না।ভারত-উইন্ডিজের এই টেস্টের আগে তারা  তিনিতি টি-টোয়েন্টি ও তিনটি ওয়ানডের একটি সিরিজ খেলবে। এক সপ্তাহ বিশ্রামের পর শুরু হবে টেস্ট সিরিজ। বাংলাদেশের বিপক্ষে দারুণ লড়াই আশা করছে অস্ট্রেলিয়াও। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শুরু করার পর গত ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে যেভাবে হারিয়েছে বাংলাদেশ, সেটি দেখে বেশ সতর্ক অস্ট্রেলিয়ানরা। সহ-অধিনায়ক অ্যালেক্স কেয়ারি তাই আশা করছেন জমজমাট ম্যাচের।
 
“বাংলাদেশ খুব ভালো ক্রিকেট খেলছে। ফর্মে থাকা একটি দলের সঙ্গে খেলতে পারা দারুণ রোমাঞ্চকর। তবে আমরাও খুব ভালো ফর্মে আছি। আশা করি, কালকে দুর্দান্ত ম্যাচ হবে।”

সময় নিউজ২৪.কম/ এ এস আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *