বুড়িচংয়ে নতুন বই না পেয়ে মাদ্রাসার ছাত্রীর আত্মহত্যা

সাইফুল ইসলাম ফয়সাল ।।
কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার ষোলনল ইউনিয়নের খাড়াতাইয়া ফাজিল মাদ্রাসার ৮ম শ্রেণী পড়ুয়া সুমাইয়া আক্তার(১৩) নামের এক ছাত্রী নতুন বই না পেয়ে অভিমানে ঘরের তীরের সাথে উড়না দিয়ে পেঁচিয়ে আত্মহত্যা করেছে।ঘটনাটি ঘটে (১৭ জানুয়ারি ২০২২) সোমবার বিকেল ৩ ঘটিকায় উপজেলার ষোলনল ইউনিয়নের খাড়াতাইয়া গাজিপুর গ্রামে।নিহত সুমাইয়া এ গ্রামের কৃষক আব্দুল করিমের মেয়ে ও খাড়াতাইয়া ফাজিল মাদ্রাসার ৮ম শ্রেণীর ছাত্রী।
নিহত মা পারভীন আক্তার জানান,আমার ছেলে কিছুদিন আগে মেয়ে সুমাইয়া আক্তারের কয়েকটি বই ছিঁড়ে ফেলে আর কয়েকটি বই ফেরিওয়ালার কাছে বিক্রি করে দেয়।বই ছাড়া পড়তে পারে না সুমাইয়া। তাই সে মাদ্রাসা গিয়ে শিক্ষককের কাছে নতুন বইয়ের কথা বললে তারা তাকে পুরাতন বই জমা দিতে বলে। কিন্তু সুমাইয়া পুরাতন বই জমা দিতে পারে নাই। গতকাল সুমাইয়া মাদ্রাসা থেকে ঘরে এসে মন খারাপ করে পড়ার টেবিলের সাথে মাথা রেখে কতক্ষণ বসে থাকে। পরে আমি বাইরে পাতা কুড়াতে গেলে শুনতে পাই আমার মেয়ে সুমাইয়া ঘরের তীরের সাথে ঝুলে আছে। তারপর আমি এসে দেখি দক্ষিণ ঘরের তীরের সাথে লাল উড়না দিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে। বাড়ির লোক ঝুলন্ত অবস্থায় উড়না কেটে ধরাধরি করে বুড়িচং সরকারি হাসপাতালে নিয়ে যায়।স্থানীয়রা বলছে, এ বাড়িতে আরো কয়েকজন এ ভাবে আত্মহত্যা করেছে।
এ বিষয়ে খাড়াতাইয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মিজানুর রহমান জানান,সুমাইয়া আক্তার খুব ভালো ছাত্রী ছিলো। এমন মৃত্যু খুবই দুঃখজনক এবং আমাদের কাম্য না। আমরা এখনো নতুন বই পাইনি, তাই গত বছরের বই দিয়ে আপাতত ক্লাসের পড়া চালিয়ে যাচ্ছি। পুরাতন বইয়ের জন্য তাকে চাপসৃষ্টি করা হয়নি বরং আমরা বলেছি নতুন বই আমাদের কাছে আসলে তুমি পেয়ে যাবে।
বুড়িচং থানার ওসি আলমগীর হোসেন উক্ত ঘটনার সততা নিশ্চিত করে বলেন, আমরা খবর পেয়ে বুড়িচং সরকারি হাসপাতাল থেকে নিহতের মরদেহ উদ্ধার করে একটি সুরতহাল রিপোর্ট তৈরী করে ময়নাতদন্তের কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *