ভিক্টোরিয়া কলেজে বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন বিষয়ক ওয়েবিনারের আয়োজন

স্টাফ রিপোর্টারঃ

১৯৯৮ সালে নেলসন ম্যান্ডেলাt বলেছিলেন এই প্রজন্মের শিশুদের কে শিক্ষা দিতে পারলে আগামী দিনে একটি সুশিক্ষিত জাতি পাবো অথচ আমাদের প্রিয় নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭৩ সালেই বলেছিলেন এই প্রজন্মের শিশুদেরকে শিক্ষা দিতে পারলে আমরা একটা শিক্ষিত জাতি উপহার দিতে পারবো। তখন থেকেই তিনি প্রাথমিক শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করন শুরু করেন। পাকিস্থান সরকারের সময় শিক্ষা ব্যবস্থা এতো নিম্নমানের ছিলো যে প্রাথমিক শিক্ষকদের কোন বেতন দেয়া হতো না। তৎকালীন সময়ে পুরোগ্রাম থেকে ধান সংগ্রহ করে সেই ধান বেতন হিসেবে দেয়া হতো। কর্ণফুলি খাতার প্রতি দিস্তা পূর্ব পাকিস্থানে ছিলো ১২ পয়সা আর পশ্চিম পাকিস্থানে ছিলো ৬পয়সা দাম কমানোর জন্য আমাদেরকে আন্দোলন করতে হয়েছে। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর
জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত ওয়েব সেমিনারে (ওয়েবিনার) প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন কুমিল্লা-৬ আসনের মাননীয় সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার।

গতকাল (রবিবার) দুপুর ২টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষা দর্শন বিষয়ের উপর আলোচনা সভাটি অনুষ্ঠিত হয় যা কলেজের অফিসিয়াল ফেজবুক পেজে লাইভ সম্প্রচার করা হয়।
অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন ভূইঁয়ার সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক জুবাইদা নূর খানের সঞ্চালনায়
বিশেষ অতিথি ও আলােচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড.হারুন-অর-রশীদ। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড.মীজানুর রহমান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (কলেজ) মােঃ আব্দুল্লাহ আল হাসান চৌধুরী। এছাড়াও উপস্থিত ছিলেন কলেজ উপাধ্যক্ষ প্রফেসর ড.আবু জাফর খান, আয়োজনের সমন্বয়ক ও শিক্ষক পরিষদ সম্পাদক মোহাম্মদ শাহজাহানসহ স্বনামধন্য কলেজের অধ্যক্ষগণ ও বিভিন্ন বিভাগের প্রধানগণ।

ওয়েব সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন কলেজ উপাধ্যক্ষ প্রফেসর ড.আবু জাফর খান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষা দর্শন বিষয়ে একটি প্রবন্ধ উপস্থাপন করেন সহযোগী অধ্যাপক ড.মোঃ রাজু আহমেদ। বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড.হারুন-অর-রশীদ বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের বর্ণাঢ্য ইতিহাস ও শিক্ষা ব্যবস্থায় তাঁর কৃতিত্বের বিভিন্ন তথ্য উপস্থাপন করেন। এসময় তিনি করোনাকালে শিক্ষা কার্যক্রম চালিয়ে নেয়ার জন্য ভিক্টোরিয়া কলেজের ডিজিটাল স্টুডিও স্থাপনের প্রশংসা করেন ও উদ্যোগটির জন্য অর্থ বারাদ্দের মৌখিক সম্মতি প্রদান করেন।

সভাপতির বক্তব্যে কলেজ অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন ভূইঁয়া জাতির পিতার আদর্শে উজ্জ্বীবিত হয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি আধুনিক শিক্ষিত ও উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে সকলের প্রতি আহ্বান জানান। সেই সাথে ওয়েব সেমিনারটি সফল করায় আয়োজক কমিটি ও এর সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *