//pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js


মালদ্বীপে ৯ সেপ্টেম্বর প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে

মোহাম্মদ মাহামুদুল,মালদ্বীপ প্রতিনিধি:
মালদ্বীপের নির্বাচন কমিশন (ইসি) রোববার ১৫ জানুয়ারী ম্যানহাটন বিজনেস হোটেলে এক সংবাদ সম্মেলনে  নির্বাচনের তারিখ ঘোষণা করে।সংবাদ সম্মেলনে ইসির প্রেসিডেন্ট  ফুয়াদ তৌফিক বলেন, ৯ সেপ্টেম্বরের প্রেসিডেন্ট  নির্বাচনের পর দ্বিতীয় দফায় ভোটের প্রয়োজন হলে ৩০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। এবারের নির্বাচনে ভোটার সংখ্যা ২ লাখ ৮০ হাজার। যা গত  নির্বাচনের তুলনায় ২১০০০ বেশি।
ইসি জানিয়েছে, এবারের নির্বাচনে ৬০০ ব্যালট বাক্স স্থাপন করা হবে।ইসির ভাইস প্রেসিডেন্ট ইসমাইল হাবীব বলেন, শিগগিরই জাতীয় অভিযোগ ব্যুরো ও অ্যাটল কমপ্লেন্টস ব্যুরো গঠন করা হবে।
এই বছরের প্রেসিডেন্ট নির্বাচনে এখন পর্যন্ত চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন: বর্তমান প্রেসিডেন্ট  ইব্রাহিম মোহাম্মদ সোলিহ, সংসদের স্পিকার মোহাম্মদ নাশিদ, মালদ্বীপ ন্যাশনাল পার্টি (এমএনপি) এর চেয়ারপারসন  মোহাম্মদ নাজিম এবং সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী উমর নাসির।  জুমহুরি পার্টি (জেপি), এবং মালদ্বীপ ডেভেলপমেন্ট অ্যালায়েন্স (এমডিএ)ও বলেছে যে তারা আগামী নির্বাচনে প্রার্থী দেবে। নির্বাচনের প্রচারণার করতে পারবে ১০ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত।এদিকে, বিরোধীদল  পিপিএম-পিএনসি জোট তাদের নেতা, সাবেক প্রেসিডেন্ট  আবদুল্লাহ ইয়ামিন আবদুল গাইয়ুমকে তাদের জোট থেকে প্রেসিডেন্ট প্রার্থীর  নাম ঘোষণা  করেছে।
উল্লেখ, ফৌজদারি আদালত গত বছরের ২৫ ডিসেম্বর ইয়ামিনকে অর্থ পাচার ও ঘুষের দায়ে এগারো  বছরের কারাদণ্ড দেয়।  তাই উচ্চতর আদালত কর্তৃক ফৌজদারি আদালতের সাজা বাতিল না হওয়া পর্যন্ত প্রেসিডেন্ট ইয়ামিন আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


//pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js
%d bloggers like this: