মুদাফরগঞ্জের চড্ডা গৌর নিতাই মন্দিরের ৭৩তম অখন্ড মহানাম যজ্ঞ অনুষ্ঠিত।

স্টাফ রিপোর্টারঃ

গত ২৬ ফেব্রুয়ারী কুমিল্লার বরুড়া উপজেলার দক্ষিণ লক্ষীপুর ইউনিয়নের চড্ডা (দৌলতপুর) গ্রামের সার্বজনীন শ্রী শ্রী গৌর নিতাই সেবাশ্রম ও মন্দিরের ৭৩তম বার্ষিক উৎসব উপলক্ষে বিশ^ শান্তি ও মানব কল্যাণ কামনায় অখন্ড মহানাম যজ্ঞ মহোৎসব অনুষ্টিত হয়েছে। শতাধিক বৎসরের এই প্রাচীন মন্দিরে প্রতি বছর ৫৬ প্রহর (০৭) দিন ব্যাপি অখন্ড মহানাম যজ্ঞ অনুষ্ঠিত হত। কিন্তু এ বছর করোনা মহামারির কারনে অষ্ট প্রহর (০১) দিন ব্যাপি অখন্ড মহানাম যজ্ঞ অনুষ্ঠিত হয়েছে।

 

অনুষ্ঠান সূচির মধ্যে ছিল ১১ ফাল্গুন ১৪২৭ বাংলা ২৪ ফেব্রুয়ারী ২০২১ইং রোজ বুধবার বিকাল ৩ টায় শ্রীমদ্ভগবত গীতা পাঠ, পাঠক ছিলেন নারায়ণ আর্চায্য। বিকাল ৪ টায় ধর্মীয় আলোচনা সভা, সন্ধ্যা ৬ টায় শ্রীমদ্ভাগবত পাঠ, পাঠ করেন মাষ্টার বিশে^শ^র চন্দ্র দে খোকন। সন্ধ্যা ৭ টায় ছিল ঢাকা ও কুমিল্লার শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। তৎপর গঙ্গা আবাহন ও শ্রী শ্রী নাম যজ্ঞের শুভ অধিবাস অনুষ্ঠিত হয়। ১২ ফাল্গুন ১৪২৭ বাংলা ২৫ ফেব্রুয়ারী ২০২১ইং রোজ বৃহস্পতিবার ৮ প্রহর (২৪) ঘন্টা ব্যাপি নাম যজ্ঞ অনুষ্ঠিত হয়। নামামৃত অর্পনে ছিল শ্রী সুধারাম সম্প্রদায়, গৌরহরি সম্প্রদায়, শ্রী রাম সম্প্রদায় ও শ্রী গৌর নিতাই সম্প্রদায়। মধ্যাহ্নে শ্রী শ্রী মহাপ্রভুর ভোগরাগ ও ভোগান্তে মহাপ্রসাদ বিতরণ করা হয়। সন্ধ্যা ৭ টায় সম্প্রীতি সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে মন্দির কমিটির সভাপতি অধ্যাপক সম্ভুনাথ আচার্য্যরে সভাপতিত্বে যুগ্ম সাধারণ সম্পাদক মাষ্টার অমর কৃষ্ণ কর্মকারের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন মন্দির কমিটির সাধারণ সম্পাদক ও সাবেক মৎস্য কর্মকর্তা অমীয় দেওয়ানজী। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের যুগ্ম সচিব মনিদ্র কিশোর মজুমদার।

 

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বরুড়া উপজেলা শাখার প্রধান উপদেষ্টা ইঞ্জি: দীপক ভৌমিক, সভাপতি ডা. তপন ভৌমিক, সাধারণ সম্পাদক মাষ্টার তপন কৃষ্ণ বণিক, সাংগঠনিক সম্পাদক তপন দাস, শারদাঞ্জলী ফোরাম এর কেন্দ্রীয় সহ সভাপতি দিলীপ কুমার সাহা ও বরুড়া উপজেলার সভাপতি বিনয় ভূষণ সাহা, বরুড়া জগন্নাথ মন্দিরের সাধার সম্পাদক সুদর্শন ভদ্র, বরুড়া থানা উপ-পরিদর্শক বিকাশ চন্দ্র ঘোষ, বরুড়া উপজেলা প্রেস ক্লাবের সভাপতি সলিল বিশ^াস প্রমুখ। এই সময় উপস্থিত ছিলেন চড্ডা গৌর নিতাই সেবাশ্রম ও মন্দির কমিটির নিধু ভূষণ দাস, ডা. দুলাল চন্দ্র শীল, বিদেশ বণিক, চিত্ররঞ্জন ভৌমিক, কেশব দেওয়ানজি. মোহন বণিক, বিপুল সোম, মাষ্টার সুদেব সহ হাজার হাজার ভক্তবৃন্দ। এই মহানাম যজ্ঞ অনুষ্ঠানে প্রধান পৌরহিত্য করেন জীবন কৃষ্ণ গোস্বামী, সাথে ছিলেন মাধবী, তপন ও রাধা বৈষ্ণব। মহাপ্রসাদ তৈরিতে ছিলেন গৌরাঙ্গ বৈষ্ণব প্রমুখ।

 

ভান্ডারের দায়িত্বে ছিলেন মানিক দেওয়ানজি। স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করেন চড্ডা (দৌলতপুর), লক্ষীপুর, নোয়াপাড়া গ্রামের ছাত্র ও যুবক বৃন্দ। ১৩ ফাল্গুন ১৪২৭ বাংলা ২৬ ফেব্রুয়ারী ২০২১ইং রোজ শুক্রবার প্রভাত বেলায় নামযজ্ঞের সমাপণ, মন্দির পরিক্রমা ও ব্রজধুলা গ্রহণের মধ্য দিয়ে শেষ হয় এই মহানাম যজ্ঞ অনুষ্ঠান। মহাপ্রভুর নৈকট্য লাভের আশায় এই মহানাম যজ্ঞ মহোৎসবে স্বাস্থ্য বিধি মেনে হাজার হাজার পুনার্থী ভীড় করে। সার্বজনীন শ্রী শ্রী গৌর নিতাই সেবাশ্রম ও মন্দির কমিটির সাধারণ সম্পাদক ও সাবেক মৎস্য কর্মকর্তা অমীয় দেওয়ানজী বলেন বজ্রবাসী গুরু দাস গোস্বামী এই মন্দিরটি প্রতিষ্ঠার পর থেকে অদ্যবদী পর্যন্ত সরকারী, বেসরকারী ও বিভিন্ন ব্যাক্তিবর্গ বিভিন্ন সময় ভূমি, নগদ অর্থ ও বিভিন্ন ভাবে অনুদান প্রদান করে মন্দিরকে আজ এই পর্যন্ত নিয়ে এসেছে।

 

এই মহানাম যজ্ঞ মহোৎসবে যারা অনুদান প্রদান ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করে অনুষ্ঠানটিকে সাফল্য মন্ডিত করেছেন, সবাইকে তিনি আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেছেন। মন্দির কমিটির যুগ্ম সাধারন সম্পাদক মাষ্টার অমর কৃষ্ণকর্মকার বলেন এটি একটি প্রাচীন মন্দির। এই কমিটি দায়িত্ব নেওয়ার পর অনেক উন্নয়ন হয়েছে, অদূর ভবিষ্যতে মন্দিরটির আরও অনেক উন্নয়ন করা হবে। এতে সবার সার্বিক সহযোগীতা করার জন্য উদার আহবান জানান।

সময় নিউজ২৪.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *