মোংলায় অবৈধ বালু উত্তোলনের জন্য এক ব্যক্তির এক মাসের জেল ও ৫০ হাজার টাকা জরিমানা

মোংলা প্রতিনিধি
মোংলায় বালু মহল নয় এমন জায়গা থেকে বালু উত্তোলনের অপরাধে ড্রেজার মেশিনসহ একজনকে আটক করেছে উপজেলা প্রশাসন। বুধবার দুপুরে দক্ষিন কাইনমারি থেকে মোঃ ই¯্রাফিল সর্দার নামে এক বালু ব্যবসায়ীকে আটক করে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খন্দকার রবিউল ইসলাম।

অবৈধভাবে বালু উত্তোলনের জন্য তাকে এক মাসের বিনাশ্রম কারাদন্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় বালু উত্তোলনের কাজে ব্যবহার করা তিনটি বালু উত্তোলন মেশিনও জব্দ করা হয়। উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিওস্ট্রট খন্দকার রবিউল ইসলাম জানান, এলাকা থেকে খবর আসে মোংলা উপজেলার বিভিন্ন এলাকায় বালু তোলার ড্রেজার মেশিন ব্যাবহার করে খালের পাশ ও বসতবাড়ীর নিকট থেকে বালু উত্তলন করছে। যা পরিবেশ ও ভুমি ধশের কারন।

তাই এমন গোপন সংবাদের ভিত্তিতে সকাল সাড়ে ১১ টার দিকে ঘটনাস্থল উপজেলার চিলা ইউনিয়নের দক্ষিন কাইনমারি গিয়ে মোঃ জুলফিকারের পুত্র মোঃ ই¯্রাফিলকে বালু মহল নয় এমন জায়গায় থেকে ড্রেজিং করে বালু তুলতে পাওয়া যায়। এটি কোন বালু মহল নয় এমন স্থান থেকে বালু উত্তোলনের অপরাধে বালু মহল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ১৫ ধারায় অপরাধী ই¯্রাফিলকে ১ মাসের বিনাশ্রম কারাদন্ড ও ৫০ হাজার টাকা জরিমানা অনাদায় আরো ১ মাসের সাজা দিয়ে আসামীকে বাগেরহাট জেল হাজতে প্রেরন করা হয়েছে।

তিনি আরো বলেন, এর পরেও যদি কেউ বালু মহল বিহীন জায়গা থেকে অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তলন করে তার বিরুদ্ধেও কঠোর ব্যাবস্থা নেয়া হবে বলেও জানান একর্মকর্তা।

সময়নিউজ২৪.কম/ বি এম এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *