মোংলা বন্দরের জেটিতে ভারতীয় কোস্টগার্ডের দুইটি জাহাজ শুভেচ্ছা সফরে

মাসুদ রানা, মোংলাঃ 

চার দিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসেছে ভারতীয় কোস্ট গার্ডের দুটি জাহাজ ‘আইসিজিএস সুজয়’ ও ‘আইসিজিএস সরোজিনী নাইডু’।

আজ সকাল ১১ ঘটিকার সময় মোংলা ফেয়ারওয়ে বয় এলাকায় ‘বিজিজিএস সোনার বাংলা’ ভারতীয় জাহাজ দুটিকে স্বাগত জানায় এবং পরে জাহাজ দুটিকে মোংলা বন্দর জেটিতে রাখা হয়। এসময় কোস্ট গার্ডের বাদক দল কর্তৃক ব্যান্ড বাজিয়ে জাহাজ দুটিকে স্বাগত জানানো হয়।

আগমনকারী ভারতীয় কোস্ট গার্ড জাহাজ ‘আইসিজিএস সুজয়’ ও ‘আইসিজিএস সরোজিনী নাইডু’ দুটিতে Deputy Inspector General Anurag Kaushik ও COMDT (JG) Sumit Dhiman অধিনায়কের দ্বায়িত্ব পালন করছেন।

আঞ্চলিক সহযোতিা বৃদ্ধি, পারস্পারিক সম্পর্ক উন্নয়ন, প্রশিক্ষণ বিনিময় ও উভয় দেশের মধ্যে সৌহার্দ্য ও ভ্রাতৃত্বপূর্ন সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড ও ভারতীয় কোস্ট গার্ডের মধ্যকার স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী প্রতি বছর ভারত ও বাংলাদেশে পর্যায়ক্রমে কোস্ট গার্ডের জাহাজ সমূহ শুভেচ্ছা সফরে গমনাগমন করে আসছে।শুভেচ্ছা সফরের অংশ হিসেবে আগমনকারী জাহাজ দুটির অধিনায়কেরা মেয়র খুলনা সিটি কর্পোরেশন, জোনাল কমান্ডার পশ্চিম জোন, চেয়ারম্যান মোংলা বন্দর কর্তৃপক্ষ ও কমান্ডার খুলনা নেভাল এরিয়া এর সাথে সৌজন্য সাক্ষাত করবেন।

এছাড়াও ভারতীয় কোস্ট গার্ড এর জাহাজদ্বয়ে বাংলাদেশ কোস্ট গার্ড সদস্যদের পেশাগত বিষয়ে প্রশিক্ষণ সভা অনুষ্ঠিত হবে।সফরকালীন সময় ভারতের জাহাজ দুটির কর্মকর্তা ও নাবিকগণ সুন্দরবন ভ্রমণসহ খুলনা শিপইয়ার্ড এবং খুলনা ও বাগেরহাটস্থ ঐতিহাসিক স্থানসমূহ পরিদর্শন করবেন।

পাশাপাশি দু’দেশের কোস্ট গার্ডের মধ্যে একটি প্রীতি ভলিবল প্রতিযোগিতাও অনুষ্ঠিত হবে। সফরকালীন সময়ে  পুলিশ, বিজিবি ও র‌্যাব এর সদস্যগণ জাহাজ দুটি পরিদর্শন করবেন। এই সফরের মধ্য দিয়ে বাংলাদেশ ও ভারতীয় কোস্ট গার্ড তথা দু’দেশের সার্বিক পাস্পারিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করা যাচ্ছে।

সময় নিউজ২৪.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *